আইসিটি সেক্টরে দুর্নীতি শুধু আর্থিক ক্ষতিই করেনি, বাংলাদেশের ডিজিটাল উন্নয়নকেও বাধাগ্রস্ত করেছে

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

 

জাতির সংবাদ ডটকম।।

আইসিটি সেক্টরে দুর্নীতি শুধু আর্থিক ক্ষতিই করেনি, বাংলাদেশের ডিজিটাল উন্নয়নকেও বাধাগ্রস্ত করেছে এই মন্তব্য করেছেন “৩৬জূলাই ফোরামের আহ্বায়ক নাজির শাহীন

 

বুধবার ১৮ সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবে আবদুস সালাম মিলনায়তনে ৩৬ জুলাই ফোরামের সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

 

মোহাম্মদ নাজির শাহীন বলেন,আইসিটি সেক্টরে দুর্নীতি শুধু আর্থিক ক্ষতিই করেনি, বাংলাদেশের ডিজিটাল উন্নয়নকেও বাধাগ্রস্ত করেছে, তহবিলগুলি কার্যকরভাবে ব্যবহার করা এবং তাদের অভিপ্রেত লক্ষ্যে পৌঁছানো নিশ্চিত করতে এই সমস্যাগুলির সমাধানের জন্য কঠোর শাসন, স্বচ্ছ ক্রয় প্রক্রিয়া এবং স্বাধীন নিরীক্ষার প্রয়োজন।

 

তিনি বলেন,আইসিটি উদ্ভাবন এবং স্টার্ট-আপ ইকোসিস্টেমের প্রচারের উদ্দেশ্যে সরকারি কর্মসূচিগুলিও পক্ষপাতিত্ব এবং তহবিলের অপব্যবহারের অভিযোগের সম্মুখীন হয়েছে। কিছু প্রযুক্তি উদ্যোক্তা দাবি করেছেন যে সরকারী তহবিলের অ্যাক্সেস প্রায়শই রাজনৈতিক সংযোগের সাথে সীমাবদ্ধ থাকে, সত্যিকারের উদ্ভাবন এবং প্রতিযোগিতাকে দমিয়ে রাখে।

 

তিনি আরো বলেন,বাংলাদেশ তার আইসিটি অবকাঠামো বাড়াতে উল্লেখযোগ্য বৈদেশিক সাহায্য ও অনুদান পেয়েছে। তবে এসব তহবিল বরাদ্দে অব্যবস্থাপনা ও দুর্নীতির একাধিক অভিযোগ পাওয়া গেছে। এই অনুদানের অপব্যবহার প্রায়ই ডিজিটাইজেশন এবং আধুনিকীকরণ প্রচেষ্টার অগ্রগতিকে ধীর করে দেয়।

 

তিনি বলেন,সরাসরি আর্থিক দুর্নীতির ঘটনা না হলেও, সাইবার নিরাপত্তা চুক্তির দুর্বল পরিচালনা এবং নিরাপত্তা পরিকাঠামোর ত্রুটি তহবিলের অপব্যবহারের দিকে পরিচালিত করেছে। সরকারী ডাটাবেস এবং অবকাঠামোর জন্য সাইবার নিরাপত্তা উন্নত করার জন্য নিযুক্ত কোম্পানিগুলি কখনও কখনও অযোগ্য বা অভিজ্ঞতার অভাব রয়েছে, কীভাবে চুক্তি প্রদান করা হয়েছিল তা নিয়ে প্রশ্ন উত্থাপন করেন তিনি।

 

৩৬জূলাই ফোরামের সংস্কার এজেন্ডা গুলো হলো:-

 

• আইসিটি সংস্কার কমিশন গঠন

• দুর্নীতি তদন্তের জন্য স্বাধীন কমিশন গঠন

• স্টেকহোল্ডারদের ব্যস্ততা জাতীয় নিরাপত্তানীতি সহায়তা (IT, ITES)

• আইসিটি সেক্টরের জন্য ৫ বছরের পরিকল্পনা

• সরাসরি বিদেশী বিনিয়োগের জন্য সরকারি, বেসরকারি খাতের অংশীদারিত্ব।

 

উক্ত সংবাদ সম্মেলন বক্তব্য রাখেন “৩৬ জূলাই ফোরামের আহ্বায়ক নাজির শাহীন,সহ আহ্বায়ক ইফতেখার আলম,টিজারার ইলিয়াস মোল্লা, সচিব নাঈদ হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ।