আগামী ১৯-২৭ জানুয়ারি বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩২তম এশিয়া প্যাসিফিক ও ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি

বুধবার, জানুয়ারি ১৮, ২০২৩

 

জাতির সংবাদ ডটকম।। আগামী ১৯-২৭ জানুয়ারি বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩২তম এশিয়া প্যাসিফিক ও ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি ২০২৩। “Sabash… a fountain of energy” এই প্রতিপাদ্য কে সামনে রেখে বাংলাদেশ স্কাউটস এর জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র মৌচাক, গাজীপুরে ৯ দিনব্যাপী অনুষ্ঠিত হবে ৩২ তম এশিয়া প্যাসিফিক ও ১১ তম জাতীয় স্কাউট জাম্বুরি হবে ড. মোঃ মোজাম্মেল হক খান জানান।


বুধবার (১৮ জানুয়ারী) জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ স্কাউটস,৩২তম এশিয়া-প্যাসিফিক ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরী , আগামী ১৯থেকে ২৭ জানুয়ারি, জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র মৌচাক, গাজিপুর উপলক্ষে সংবাদ সম্মেলন তিনি এ কথা জানান।

তিনি বলেন, ১৯ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত এই জাম্বুরীতে ৮০০০জন স্কাউট, ১০০০ জন ইউনিট লিডার, আইএসটি মেম্বারসহ মোট ১১০০০ জন জাম্বুরিতে অংশগ্রহণ করবে। জাম্বুরিতে ভারত, নেপাল, মালদ্বীপ, ফিলিপাইন, স্কাউট চায়না (ভাইওয়ান), থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ইউএসএ, জার্মানী, কানাডা, বিশ্ব স্কাউট সংস্থা ও এশিয়া প্যাসিফিক রিজিওনের প্রতিনিধিগণ অংশগ্রহণ করবে। দেশী বিদেশি স্কাউট ও স্কাউটারগণের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়, বিশ্ব ভাতৃত্ববোধ এবং একে অপরের কাছে নিজস্ব দেশীয় কৃষ্টি, সংস্কৃতি ও কালচার তুলে ধরে দেশের পরিচয় বৃদ্ধি করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

প্রধান অতিথি ড. মোঃ মোজাম্মেল হক খান আরো বলেন, স্কাউটিংয়ের মূল লক্ষ্য হলো একজন শিশু, কিশোর ও যুবদের শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক ও আধ্যাত্মিক বিকাশ সাধন করা। এসবের মাধ্যমে একজন স্কাউট নিজেকে তৈরি করে মেধা ও শ্রম দিয়ে স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে একজন সুন্দর, সং, যোগ্য, দক্ষ ও দ্বায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলবে এই প্রত্যাশা। করেন তিনি।

তিনি বলেন,এই জাম্বুরিতে বিদেশি স্কাউটগণ বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও বাংলাদেশের দর্শনীয় স্থানসমূহ দেখার পাশাপাশি বাংলাদেশ কে জানার সুযোগ লাভ করবে। জাম্বুরী আয়োজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে আয়োজক কর্তৃপক্ষ জানান। আগামী ২১ জানুয়ারি ২০২৩ তারিখ সকাল ১১-০০ ঘটিকায় জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র মৌচাক, গাজীপুরে জাম্বুরী উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী, শেখ হাসিনা। ২৬ জানুয়ারি রাতে মৌচাকে অনুষ্ঠিত হবে জাম্বুরীর মহাতাবু জলসা ও সমাপনী অনুষ্ঠান।

তিনি আরো বলেন,এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশসমূহের অংশগ্রহণে প্রতি চারবছর অন্তর এশিয়া প্যাসিফিক রিজিওনাল জাম্বুরী অনুষ্ঠিত হয়। ২৮ ডিসেম্বর ১৯৭৩ থেকে ০৪ জানুয়ারি ১৯৭৪ সাল পর্যন্ত ফিলিপাইনে সর্বপ্রথম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট জাম্বুরী অনুষ্ঠিত হয়। এর ধারাবাহিকতায় ৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল জাম্বুরী বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে। একই সাথে বাংলাদেশের একাদশ জাতীয় জাম্বুরী অনুষ্ঠিত হবে। ২০১৫ সনে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২৫তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট নফারেন্সে বাংলাদেশ এই জাম্বুরী আয়োজনের দায়িত্ব লাভ করে।

উক্ত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন  বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার জনসংযোগ ও মার্কেটিং এম এম ফজলুল হক আরিফের , প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয়  কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান, জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোহাম্মদ আতিকুজ্জামান, জাতীয় উপ কমিশনার জনাব সুকান্ত গুপ্ত অলক, বাংলাদেশ স্কাউটস এর নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) কে এম সাইদুজ্জামান সহ বাংলাদেশ স্কাউটসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।