আশ্রয়ন প্রকল্পে বসবাসকারীদের উপর হামলায় পাবনার সাঁথিয়ায় ৩জন আহত

সোমবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৩

 

এম এ হাই,সাঁথিয়া পাবনা: পাবনার সাঁথিয়ায় আশ্রয়ণ প্রকল্প বসবাসকারী গৃহহীন ও ভূমিহীনদের ওপড় প্রতিবেশির হামলায় ৩জন গুরুতর আহত হওয়ার অভিযোগ উঠেছে।

 

আহতরা হলেন-উপজলার ক্ষতুপাড়া ইউনিয়নের গোয়ালবাড়িয়া গ্রামের মৃত নওশের আলীর ছেলে বকুল হাসান (৪০) ও তার স্ত্রী শাপলা খাতুন(৩৮) এবং ফজর আলীর স্ত্রী রোজিনা খাতুন (২৬)। আহত দেরকে সাঁথিয়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় আহত বকুল হাসিনার ভাই ফজর আলী বাদী হয়ে গতকাল রবিবার রাতে সাঁথিয়া থানায় লিখিত অভিযাগ দায়ের করেন।

 

সাঁথিয়া থানায় লিখিত অভিযোগে জানা যায়, উপজেলার গোয়ালবাড়িয়া আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারী আহতরা গতকাল রবিবার(২৬ ফেব্রুয়ারী) বিকেলে তাদের বাসস্থলের পার্শে খাস জমিতে চাষাবাদ করা শাকসবজি ও গাছের চাড়া পরিচর্যা করতে গেলে একই গ্রামের বাসিন্দা খলিল শেখের ছেলে জয়নাল শেখ, আকাশ,খুশি খাতুন,রুমা খাতুন তাদের জমি দাবি করে দখল করতে আসে। এ সময় আশ্রয়ন বাসিন্দারা বাধা দিলে অভিযুক্তরা ক্ষিপ্ত হয়ে তাদের কিলঘুষিসহ লোহার রড দিয়ে এলোপাতারিভাবে মারপিট করে এবং রোজিনা খাতুন স্বর্ণের নাকফুল ছিনিয়ে নেয়। স্বজনরা আহতদের উদ্ধার করে দ্রুত হাসপাতালে ভর্তি করেন।

 

আহত বকুল হাসান বলেন, আমরা সরকারি জায়গায় সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনায় সেখানে শাকসবজি,গাছ রোপন ও রক্ষণাবেক্ষণ করে আসছি। জয়নাল জমি দখল করতে এসে আমাদেরকে বেধরক মারধর করছে। আমরা গরীব মানুষ আমাদের কোন জায়গা জমি নাই, আমরা কোথায় যাব? আমরা মারধর করার বিচার চাই।’

 

এ ব্যাপার অভিযুক্ত জয়নাল শেখ বলেন, তারা যে জমিতে শাক সবজির আবাদ ও গাছ লাগিয়েছে সেটা আমাদের কেনা সম্পত্তি। আমি সেটা দখল করতে গেলে তাদের সাথে বাগবিতণ্ডা হয় এবং এক পর্যায় মারপিটের ঘটনা ঘটে

 

এ ব্যাপারি সাঁথিয়া উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মনিরুজ্জামান বলেন,জমিকে কেত্র করি ঘটনা ঘটছে সেটা খাস জমি ছিল এবং একজন বন্দবন্ত পেয়েছিল। পরে তারা শর্তভঙ্গ করে প্রতারণামূলকভাবে জমিটি বিক্রি করেছিল। আমরা এ বিষয়ে শোনার পর তাদের বদবস্ত বাতিল করার প্রক্রিয়া নিয়েছি এবং বাতিল করা হবে। আর যাদেরকে মারধর করা হয়েছে তারা ভূমিহীন এবং গৃহহীন তারা আশ্রয়ণ প্রকল্পে বসবাস করে।

 

সাঁথিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) রফিকুল ইসলাম বলেন, এ ঘটনায় থানায় লিখিত অভিযাগ পেয়ছি তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।