একজন সফল আনসার ও ভি ডি পি ভারপ্রাপ্ত কর্মকর্তা রানা ভট্টাচার্য 

সোমবার, মার্চ ৪, ২০২৪

 

 

জসিম উদ্দীন মাহমুদ তালুকদার, জেলা প্রতিনিধি (চট্টগ্রাম) :

 

প্রতিটি মানুষের স্বপ্ন থাকে। কিন্তু স্বপ্নের পথে পা বাড়ালেই একের পর এক আসতে থাকে প্রতিবন্ধকতা। যে ব্যক্তি এসব প্রতিবন্ধকতা ডিঙিয়ে এগিয়ে যাবেন তিনিই হবেন সফল। আজ এমনই একজন উপজেলা আনসার ও ভি ডি পি ভারপ্রাপ্ত কর্মকর্তা, স্বেচ্ছাসেবক ও

প্রতিরক্ষা সেবক কে নিয়ে কথা বলব। যিনি অনেক বাধা ও প্রতিবন্ধকতা ডিঙিয়ে একজন সফল ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে প্রতিষ্ঠিত তিনি হলেন বাঁশখালী উপজেলা ভারপ্রাপ্ত কর্মকর্তা রানা ভট্টাচার্য।

 

সবাই কর্মক্ষেত্রে সফল হতে চান। কারণ প্রতিযোগিতামূলক বিশ্বে কর্মক্ষেত্রে ভালো করা এবং ক্যারিয়ারে এগিয়ে যাওয়া এখন আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু কর্মক্ষেত্রে সফল হওয়ার উপায় কী এর সহজ উত্তর ভালো পারফর্ম করার দৃঢ় ইচ্ছা কি ও মানসিকতা সহ তাঁর জানা রয়েছে।

 

তিনি গত শারদীয় দুর্গোৎসব এর কয়েক দিন আগেই কর্মস্থল চট্টগ্রাম বাঁশখালী উপজেলায় যোগদান করেন। এই পর্যন্ত তিনি বাঁশখালী উপজেলাতে গত শারদীয় দূর্গোৎসব ৮৯ টি পূজা মন্ডপে এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১১৪ টি ভোট কেন্দ্রে শান্তি-শৃঙ্খলা ও নিরাপত্তায় আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য নিয়োজিত করে এরই মধ্যে নিজের কর্মদক্ষতা ও কর্তব্য নিষ্ঠায় উপজেলার সাধারণ জনগণসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সর্বত্র সুনাম অর্জন করেছেন তিনি।

 

ভারপ্রাপ্ত কর্মকর্তা রানা ভট্টাচার্য এর সাথে তার সফলতার প্রসঙ্গে জানতে চাইলে

জাতির সংবাদ’কে বলেন–

“একজন ভাল কর্মচারী হওয়ার জন্য অন্যের প্রতি সহানুভূতিশীল হতে হবে। আপনাকে বুঝতে হবে বস এবং সহকর্মীরা যথাসাধ্য চেষ্টা করছেন। তাই কারো বিরুদ্ধে অভিযোগ করবেন বা আপনি কতটা কাজ করছেন তা বারবার বলবেন না। বরং অন্যের সমস্যা বোঝার চেষ্টার করা, সবার প্রতি সহানুভূতিশীল হওয়া।

এই বৈশিষ্ট্য এবং আচরণগুলো সবার ক্যারিয়ারে শ্রেষ্ঠত্ব অর্জনে সহায়তা করতে পারে।”

 

পরিশেষে তিনি সকলের কাছে সরকারী যে কোন কাজে সহযোগিতা কামনা করেন।