গুলিস্তানে ভবনে বিস্ফোরণের ঘটনায় অপমৃত্যুর মামলা

বৃহস্পতিবার, মার্চ ৯, ২০২৩

জাতির সংবাদ ডটকম: গুলিস্তানের সিদ্দিকবাজারের ভবনে বিস্ফোরণের ঘটনায় অপমৃত্যুর মামলা করেছে পুলিশ। গতকাল বুধবার রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বংশাল থানায় এ মামলা হয়। এর আগে মঙ্গলবার ঘটনার দিন একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিল পুলিশ।

ডিএমপির লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) জাফর হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বংশাল থানায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে। আপাতত অপমৃত্যুর মামলার আলোকে পুলিশ ঘটনার তদন্ত করবে।

তবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ফায়ার সার্ভিস ও ডিএমপির সিটিটিসি ঘটনার তদন্ত করছে জানিয়ে জাফর হোসেন বলেন, ‌‌‘তারা যদি এমন কোনো কিছু পায়, যাতে মনে হয় এটি নাশকতা, তাহলে নাশকতা বা বিস্ফোরক আইনে অন্য মামলা হবে। ’

মঙ্গলবার বিকেল পৌনে ৫টার দিকে গুলিস্তানে সিদ্দিকবাজারে বিআরটিসি বাস কাউন্টারের কাছে কুইন্স স্যানিটারি মার্কেট হিসেবে পরিচিত সাততলা ভবনে বিস্ফোরণ ঘটে। এতে পাশের সাততলা ও পাঁচতলা দুটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়। কুইন্স মার্কেটের সাততলা ভবনটির বেজমেন্ট, প্রথম ও দ্বিতীয়তলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ বিস্ফোরণে এখন পর্যন্ত ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় শতাধিক ব্যক্তি। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে বিস্ফোরণের ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার সকালে পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে প্রধান করে এই কমিটি করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।