জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের কাজে হস্তক্ষেপ করবে না সরকার

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃকোটা সংস্কারের দাবিতে ছাত্র-জনতার আন্দোলনের সময় জুলাই-আগস্টে হওয়া নৃশংসতার তদন্তে ঢাকায় অবস্থান করছে জাতিসংঘের তথ্যানুসন্ধান দল। অন্তর্বর্তী সরকারের চাওয়া তথ্যানুসন্ধান দলটি সম্পূর্ণ নিরপেক্ষ তদন্ত করবে। আর তদন্তের স্বার্থে হস্তক্ষেপ করবে না সরকার।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) জাতিসংঘের তথ্যানুসন্ধান দলটি পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন উপদেষ্টা।

জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন সরকারের কাছে কোনো সহযোগিতা চেয়েছে কিনা প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, এখনো তারা সহযোগিতার বিষয়ে কিছু বলেনি। তারা নিজেরাই সবকিছু আয়োজন করতে পারবে বলে মনে করছে। প্রয়োজন হলে তারা আমাদের জানাবে।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে কোন স্ট্যাটাসে আছেন, তা আমরা অফিসিয়ালি জানি কিনা— এ প্রশ্নের জবাবে মো. তৌহিদ হোসেন বলেন, আমরা আনুষ্ঠানিকভাবে কিছু জানি না। ভারতের পররাষ্ট্রমন্ত্রী প্রথমে যেটুকু বলেছিলেন যে, তিনি (শেখ হাসিনা) এসেছেন, খুব তাড়াতাড়ি তাকে আসতে দিতে হয়েছে, সেটুকুই আমরা জানি।

শেখ হাসিনা কী স্ট্যাটাসে ভারতে রয়েছেন, আমরা তা জানতে চেয়েছি কিনা— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও আনুষ্ঠানিকভাবে জানতে চাওয়া হয়নি।

পাসপোর্টের মেয়াদ শেষ হওয়ার পর শেখ হাসিনা কোন প্রক্রিয়ায় ভারতে অবস্থান করবেন জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, সবকিছু শুধু আইন দিয়ে চলে না। ভারত সরকার তাকে আশ্রয় দিয়েছে, তিনি সেখানে থাকছেন— আমাদের এটা সেভাবেই দেখতে হবে।