জামালপুরে ঈদ গাঁ মাঠের নামে রেলওয়ের জমি বেদখলের চেষ্টা, আদালতে মামলা দায়ের

সোমবার, জুন ৩, ২০২৪

আবুল কাশেম জামালপুরঃ

জামালপুর পৌর শহরের কাচারীপাড়ায় ঈদগাঁ মাঠের নাম করে রেলওয়ে জমি বেদখলের অভিযোগ উঠেছে শহরের মুসলিমাবাদ এলাকার এ কে এম জয়নুল আবেদীন জনি গং এর বিরুদ্ধে। এ ঘটনায় আদালতে মামলা দায়ের করেছেন রেলওয়ের লাইসেন্স মূলে প্রাপ্ত ভূমির মালিক মো. আবু হামান পিন্টু। আবু হামান কাচারীপাড়া এলাকার নুর হোসেনের ছেলে।

 

মামলা সূত্রে জানা যায়, বিগত ২০২০ সালের ২৫ আগস্ট তারিখে ডিইও/ঢাকা/কৃষি/জামালপুর/১১১০ স্মারক মোতাবেক বিআরএস ১২৫৭১ ও ১২৫৭২ দাগে ০.২১৪০ একর, বিআরএস ১০২৭৯ নং দাগে ০.০৫৫৯ একর ও ১০২৯৬ নং দাগে ০.১৪৮৩ একর একুনে ০.৮৯ একর বাংলাদেশ রেলওয়ের লাইসেন্স মূলে প্রাপ্ত হয় মো. আবু হামান পিন্টু (৫০), বোষপাড়া এলাকার আবুল কালাম আজাদের ছেলে কাজী টিপু সুলতান ও কে বি এম শহীদুল্লাহ’র ছেলে মো. মোফাখখরুল ইসলাম। এরপর থেকে উক্ত জমিতে তারা বিভিন্ন রকম চাষাবাদ এবং একইসাথে বাংলাদেশ রেলওয়ের লাইসেন্স বাবদ সমস্ত পাওনা তারা পরিশোধ করে আসছেন।

 

মামলা সূত্রে আরও জানা যায়, ধর্মীয় অনুভূতি কাজে লাগিয়ে ঈদগাঁ মাঠ নির্মাণের কথা বলে অভিযুক্ত এ কে এম জয়নুল আবেদীন জনি (৪২), দক্ষিন কাচারীপাড়া এলাকার সুরুজ মিয়ার ছেলে সোহাগ পারভেজ (৪৪), কাচারীপাড়া এলাকার হোসাইন আলীর ছেলে মাওলানা নজরুল ইসলাম (৫০), শাহিন মিয়ার ছেলে মো. জনি (৩৮), মৃত আবুল হাসেমের ছেলে আশরাফুল হোসেন (৫১), আজিজের ছেলে আসলাম (৩৮), উত্তর কাচারীপাড়া গ্রামের আব আলীর ছেলে তোতা গাইরেল (৬০) ও সরদারপাড়া এলাকার মোল্লা’র ছেলে লুৎফর রহমান চলতি বছরের ১৫ মে তারিখ সকালে অজ্ঞাত আরও ৪/৫ জনকে সাথে নিয়ে আবু হামান পিন্টু গংদের রেলওয়ে থেকে লিজপ্রাপ্ত জমিতে স্থাপনা নির্মাণ করে বেদখল করতে যায়। এসময় অভিযুক্তদের বাঁধা প্রদান করলে তারা ভুক্তভোগী আবু হামান পিন্টুসহ সকল সাক্ষিদের প্রাণনাশের হুমকী প্রদান করে চলে যায়।

 

ভুক্তভোগী পরিবারদের দাবি, ধর্মীয় দূর্বলতা ব্যবহার করে অভিযুক্তরা মানুষের মন জোগাতে ঈদগাঁ মাঠের নাম করে জমি বেদখলের পায়তারা করছে। এসময় উক্ত ভুমির উপর ১৪৪/১৪৫ ধারা জারিসহ নালিশী ভূমিতে আদালতের অস্থায়ী নিষেধাজ্ঞার দাবি জানান তারা।