টংগী আমজাদ আলী সরকার বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ এ মুক্তিযোদ্ধাদের মিলন মেলা অনুষ্ঠিত

সোমবার, ডিসেম্বর ২৫, ২০২৩

 

 

জাতির সংবাদ ডটকম।।  রবিবার (২৪ ডিসেম্বর ) টংগী আমজাদ আলী সরকার বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ এ প্রতি বছরের ন্যায় মুক্তিযোদ্ধাদের তিনদিন ব্যাপী মিলন মেলা অনুষ্ঠিত হয়। ২২,২৩ ও ২৪ ডিসেম্বর ২০২৩ উক্ত স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি বীর মুক্তিযোদ্ধা ১৯৭১ সালে ভারতের ত্রিপুরায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসার জন্য ফিল্ড হাসপাতালের অন্যতম প্রতিষ্ঠাতা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা: নাজিম উদ্দিন আহমেদ এ মিলন মেলার আয়োজন করেন। সারাদেশ থেকে ব্যাপক মুক্তিযোদ্ধারা উক্ত অনুষ্ঠানে প্রতি বছরের ন্যায় এ বছরও উপস্থিত ছিলেন। প্রতিদিন বিকেল তিনটা হতে সন্ধা ৭ টা পর্যন্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান স্কুল মাঠে অনুষ্ঠিত হয়। বিভিন্ন রকম দোকানের মেলাও বসে, প্রতিদিন মেলায় হাজার হাজার নারী পুরুষ ও শিশুদের উপস্থিত ছিল। ১৯৭৩ সালে উক্ত বালিকা স্কুল এন্ড কলেজটি টংগী বাজারের মাঝখানে ডা: নাজিম উদ্দিন আহমেদ এর বাবা আমজাদ আলী সরকারের নামে প্রতিষ্ঠিত হয়। শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলায় প্রতি বছর জাতীয় পর্যায়ে বহুবার মেধা তালিকায় স্থান পেয়েছেন। ১২ ডিসেম্বর‘২০২৩ সালে ডিসেম্বর মাসে ঢাকা শিক্ষা বোর্ডের ক্রিকেট প্রতিযোগিতায় ঢাকা স্টেট মহিলা কলেজকে হারিয়ে চ্যাম্পিয়ান পদক অর্জন করেছেন। স্কুলের অনেক ছাত্রী জাতীয় ক্রিকেট দলে খেলার সুযোগ পেয়ে থাকেন। বর্তমানে খেলে যাচ্ছে।

 

এখানে উল্লেখ্য যে, ডা: নাজিম উদ্দিন আহমেদ সরকারের মা মরহুম মরিয়ম বিবি নিজে একজন বীর মুক্তিযোদ্ধা ও রত্নগর্ভা মা। বাবা আমজাদ আলী বিশিষ্ট সমাজ সেবক ও ঐতিহাসিক টংগী সরকার পরিবারের সন্তান।তাঁদের দুই ছেলে ও দুই মেয়ে সবাই ডাক্তার ।

বড় ছেলে বীর মুক্তিযোদ্ধা ডাক্তার নাজিম উদ্দিন আহমেদ, দ্বিতীয় সন্তান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা বিশিষ্ট সমাজ সেবক নাসির উদ্দিন আহমেদ, তৃতীয় মরহমা ডা: সানোয়ারা বেগম বিশিষ্ট সমাজ সেবক, চতুর্থ ডাঃ মনোয়ারা বেগম বিশিষ্ট গাইনী বিশেষজ্ঞ ও সমাজ সেবক।

আজ রত্নগর্ভা মুক্তিযোদ্ধা মরিয়ম বিবি ফাউন্ডেশন কর্তৃক গাজীপুর সিটি কর্পোরেশনের মাঝে ৫০ জন মেধাবী ছাত্র ছাত্রীদের মাঝে এককালীন বৃত্তি ও সনদ ভিতরণ করা হয়। তাছাড়া আমজাদ আলী সরকার পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের বার্ষিক পরীক্ষায় ১ম তেকে দশম শ্রেণী পর্যন্ত প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন কারীদের মাঝেও বৃত্তিও সনদ ভিতরণ করা হয় বীর মুক্তিযোদ্ধা মরিয়ম বিবির মুক্তিযোদ্ধা পুরো ভাতার টাকা গরীব ও মেধাবী ছাত্র ছাত্রীদের মাঝে প্রতি বছর ভিতরন করা হবে।

আজকের অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা ডাঃ নাজিম উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও সাবেক জাতীয় সংসদ সদস্য কাজী মোজাম্মেল হক, বিশেষ অতিথি গাজীপুর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র রাখি সরকার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মাহবুবুল হক ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা জিন্নাত সুলতানা আঁখি,বীর মুক্তিযোদ্ধা ও সাবেক অধ্যক্ষ রনজিত কর্মকার, বিশিষ্ট সমাজ সেবক ডাঃ মনোয়ারা বেগম। সার্বিক কার্যক্রমে আমজাদ আলী সরকার পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ এর অধ্যক্ষ আব্দর রাজ্জাক মিয়া ও অনুষ্ঠান পরিচালনা করেন অত্র শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শামিমা ইয়াসমিন। উপস্থিত বীর মুক্তিযোদ্ধাগন মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

‘বক্তরা বীর মুক্তিযোদ্ধা ডাঃ নাজিম উদ্দিন আহমেদ এর যুদ্ধকালীন সময়ে আগরতলায় ফিল্ড হাসপাতালে প্রতিষ্ঠা ও চিকিৎসার জন্য ভূমিকার ব্যপক প্রশংসা করেন। স্বাধীনতার ৫২ বছরেও ডাঃ নাজিম উদ্দিন দেশকে নিয়ে সারাক্ষণ শুধু ভাবেন না দেশেরর জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের মাধ্যমে নিরলস কাজ করে যাচ্ছেন।‘

বাদ মাগরিব মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।