দাম কমেছে স্বর্ণের

সোমবার, জানুয়ারি ২৩, ২০২৩

আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমেছে। যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের মূল্য বাড়ায় মূল্যবান ধাতুটির দর হ্রাস পেয়েছে। তবে এখনো টানা পাঁচ সপ্তাহ ঊর্ধ্বমুখী পথে রয়েছে সোনার দাম।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত শুক্রবার আন্তর্জাতিক বেঞ্চমার্ক সোনার স্পট মূল্য নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ১৫ শতাংশ। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ১৯২৫ ডলার ৩৩ সেন্টে।

আগের কার্যদিবসে যার দাম ছিল ১৯৩৭ ডলার ৪৯ সেন্ট। সবমিলিয়ে চলতি সপ্তাহে স্বর্ণের বাজার চড়া হয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। তবে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্য বেড়েছে ৪ ডলার ৩০ সেন্ট। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ১৯৮০ ডলার ২০ সেন্টে।

টিডি সিকিউরিটিজের পণ্য কৌশলবিদ ড্যানিয়েল ঘালি বলেন, ধীরে ধীরে ইউএস ডলার স্থিতিশীল হচ্ছে। এতে স্বর্ণের দর কমছে। আগামী সপ্তাহেও এর মূল্য নিম্নমুখী থাকবে।

এদিকে বাংলাদেশে মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গেছে সোনা। সোনার ভরি এখন লাখ ছুঁতে চলেছে। ক্রেতাকে এক ভরি ভালো মানের সোনা কিনতে গুনতে হয় ৯৩ হাজার ৪২৯ টাকা, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ দর। অথচ ৫ বছর আগেও এই দাম ছিল অর্ধ লাখের নিচে।

সংশ্লিষ্টরা বলছেন, টাকার অবমূল্যায়নের কারণে দেশে সোনার দাম বেড়েই চলছে। এই ধারা অব্যাহত থাকলে ২০২৩ সালের মধ্যেই লাখ ছুঁয়ে যেতে পারে সোনার ভরি।