দারুল ইহসান সৈয়দ আলী আশরাফ-এর রুহানি সন্তান : ড. আনিসুজ্জামান

সোমবার, আগস্ট ৭, ২০২৩

জাতির সংবাদ ডটকম।।
সোমবার বিকেলে দারুল ইহ্সান ট্রাস্ট ভবনের তৃতীয় তলায় অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একজন ইসলামী পণ্ডিত এবং একাডেমিক ব্যক্তিত্ব সৈয়দ আলী আশরাফ-এর পচিশতম মৃত্যুবার্ষিকী।

অধ্যাপক ড. মাহমুদুল হাসান ইউসুফ-এর উপস্থাপনায় প্রধান অতিথি এমিরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান তার বক্তব্য বলেন, দারুল ইহসানই তাঁর রুহানি সন্তান। তিনি বিশ্বাসী ছিলেন অন্ধ বিশ্বাসী ছিলেন না। তিনি অসাম্প্রদায়িক ছিলেন। তাঁর কাছে আস্তিক নাস্তিক সমান ছিল। তিনি সবসময় সমন্বয়ের কথা বলতেন।  তিনি বঙ্গবন্ধুর মতো স্বপ্ন দেখতেন। তিনি করাচী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান এবং ইংরেজির অধ্যাপক ছিলেন। এবং তিনি জ্ঞান ইসলামীকরণের মডেল তৈরী করেন।

 

সভাপতির বক্তব্যে মোঃ মাহবুব উল আলম বলেন, তাঁর কর্মের পরিধি ব্যাপক ও বিস্তৃত। আমার মতো একজন ক্ষুদ্র মানুষের পক্ষে আলোচনা করা সম্ভবপর নয়। আমি শুধু এতোটুকুই বলবো, আমরা যদি তাঁর অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করতে পারি তাহলে তার প্রতি সম্মান প্রদর্শন করা হবে।

এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক ড. আমিরুল ইসলাম, অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তফা আবুলউলায়ী, কবি মুসা আল হাফিজ, অধ্যাপক ড. সৈয়দ আব্দুল্লাহ সেলিম, মো. রাশেদুল ইসলাম, অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাঈল হোসেন, সাদকাত হোসেন খান বাবুল, ড. ইফতেখার আলম মাসুদ প্রমুখ।