দায়ভার এড়াতে পারবে না মিডিয়া

রবিবার, নভেম্বর ১৯, ২০২৩

 

   ।। এম আবদুল্লাহ ।।

চলমান আন্দোলন সফলে অন্যতম অন্তরায় নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়া। অতীতে সোশ্যাল মিডিয়া ছিলো না। তবে মূল ধারার মিডিয়া বিশেষ করে সংবাদপত্র গণতান্ত্রিক আন্দোলন সফলে অন্যতম সহায়ক ও নিয়ামক ভূমিকা রেখেছে। সকল গণতান্ত্রিক সংগ্রামে বিরোধী দলের কর্মসূচি প্রধান সংবাদমূল্য পেতো। কিন্তু এখন বেশিরভাগ দালাল সংবাদমাধ্যম এবং অপরাপর নিয়ন্ত্রিত মিডিয়া গণতান্ত্রিক আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। জীবনবাজি রেখে চালিয়ে যাওয়া আন্দোলনের খবর তারা পরিবেশন করছে দায়সারা গোছে।
অন্যদিকে হালে জনমত প্রভাবিত করার ক্ষেত্রে অত্যন্ত প্রভাবশালী সোশ্যাল মিডিয়াও পুরোপুরি সরকারের কব্জায়। লাইভ বা পোষ্ট করার অল্প সময়ের মধ্যেই তা গায়েব হয়ে যাচ্ছে।
আগামীকাল থেকে ৪৮ ঘন্টার হরতালের সমর্থনে আজ শনিবার সন্ধ্যার পর থেকে রাজধানী ও আশেপাশের জেলায় বেশ বড়ো বড়ো মশাল মিছিল করেছে বিএনপি, জামায়াত ও তাদের অঙ্গ সংগঠনগুলো। ফেসবুক লাইভে অন্তত ২০টি মিছিলে লাইভ দেখেছি, যাতে বিপুল সংখ্যক লোকের অংশগ্রহণ ছিলো । নিষ্ঠুর দমন-পীড়ন ও ক্র্যাকডাউনের মধ্যেও দুর্দান্ত সাহস নিয়ে মাঠে নামার সংবাদ ও চিত্র যে কোন বিবেচনায় গুরুত্বপূর্ণ। কিন্তু দেশের সংবাদমাধ্যমের কোন অনলাইনে এ সংক্রান্ত সংবাদ বা ছবি চোখে পড়লো না। আগামীকালের পত্রিকায়ও দেখা যাওয়ার সম্ভাবনা নেই। ফলে আন্দোলন জনমতকে প্রভাবিত করতে পারছে কমই। উটপাখির মতো বালিতে মুখ গুঁজে রাখার দায় মিডিয়াকে নিতেই হবে। খেসারতও দিতে হবে নিশ্চিত। ভোটাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধারের এবার আন্দোলন ব্যর্থ হলে তার পরিনতি শুধু বিএনপি জামায়াতই ভোগ করবে না, গুটিকয়েক লুটেরা ছাড়া গোটা জাতির ওপর প্রভাব পড়বে বহুমাত্রিক। আওয়ামী লীগের বেশিরভাগ কর্মী সমর্থকও নানাভাবে মূল্য দেবে। আর এর দায়ভার নতজানু মিডিয়া এড়াতে পারবে না বলে আমি মনে করি।

– এম আবদুল্লাহ
সভাপতি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন –
বিএফইউজে।