দেশের সমাজ ও সংস্কৃতির বাইরে যায় এমন কিছু করবো না : সানজিদা জাহান রোজ

সোমবার, এপ্রিল ১, ২০২৪

 

জাতির সংবাদ ডটকম।।

সানজিদা জাহান রোজ দিনভর ব্যস্ত থাকেন। শহরের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়ান। কখনো অভিনয়, কখনো উপস্থাপনা, কখনো সামাজিক কর্মকান্ড করতে দেখা যায় তাকে। একজন অভিনয়শিল্পী হয়েও তিনি একজন উদ্যোক্তা হিসেবে নিজের অবস্থান আস্তে আস্তে সুদৃঢ় করছেন।

সানজিদা জাহান রোজ এক সাক্ষাৎকারে বলেন, চরিত্রের প্রয়োজনে চাইলেই সব করা যায় না। দেশের সমাজ ও সংস্কৃতির বাইরে যায় এমন কিছু করবো না। কারণ, আমি শুধু অভিনেত্রী নই। আমার অন্যান্য দায়বদ্ধতাও আছে। সবকিছু বিবেচনা করেই কাজ করতে হয়।

আমি ছোটবেলা থেকেই সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত। বরিশাল শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক কাজের সাথে জড়িত ছিলাম। ২০১৫ সাল থেকে মিডিয়ায় কাজ শুরু করেছি। ক্যারিয়ারের শুরু থেকেই বিভিন্ন চরিত্রে অভিনয় করছি। একই সাথে উপস্থাপনাও শুরু করি। অভিনয় শিল্পী সংঘের সদস্য হবার আগেই দেখা যায় দশের অধিক নাটকে অভিনয় করে ফেলেছি। এখন অব্দি প্রায় ২৫টির মতো টেলিভিশন নাটক প্রচার হয়েছে।

আমি ঈদের পর থেকে অভিনয়ে নিয়মিত হচ্ছি। দুটো ধারাবাহিকের কাজ শুরু করবো। এ ছাড়া খন্ড নাটকেও অভিনয় করবো।

ঈদের কাজের ব্যাপারে প্রস্তাব পাচ্ছি। কিন্তু সময় বের করতে পারছি না। সবকিছু গুছিয়ে অভিনয়ে নিয়মিত হবো। এর মাঝে সময় পেলে ঈদের কাজ করবো।

আমি বর্তমানে বিভিন্ন ইভেন্ট উপস্থাপনা করছি। ঈদের পর থেকে উপস্থাপনায় ব্যস্ততা বাড়বে। সংগীত বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনা করতে যাচ্ছি একটি টেলিভিশন চ্যানেলে। সংবাদ পাঠের বিষয়েও কথাবার্তা এগিয়েছে। আমি স্বরকল্পন আবৃত্তিচক্রের সাথে জড়িত আছি। এর বাইরে মঞ্চে সময় দিচ্ছি। নাট্য আন্দোলনের সৃজনশীল সংগঠন জেনেসিস থিয়েটারের সাথে যুক্ত আছি। বিশেষ দিবস উপলক্ষ্যে আমরা নাটক মঞ্চস্থ করি।

আর্ট ফিল্মে অভিনয়ের ইচ্ছে আছে। গল্প নির্ভর কাজ হতে হবে। এর বাইরে বড় পরিসরে কাজের বিষয়ে এখন ভাবছিনা।

আমি ২০১৬ সালে গোলাপ কুঁড়ি যুব উন্নয়ন সংস্থা প্রতিষ্ঠা করেছি। প্রায় ২০০০ নারীর কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে এ সংস্থার মাধ্যমে। আমি রোজভিউ লেদার অ্যান্ড ফুটওয়্যার এবং রোজভিউ কালেকশনের কাজ শুরু করেছি। যুব উন্নয়ন অধিদপ্তর এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুব মেলা – ২০২২ এ হোম ডেকোরেশন আইটেম প্রতিযোগিতায় তৃতীয়স্থান অর্জন করেছি।