নৌকাবাইচ গ্রাম বাংলার সমৃদ্ধ সংস্কৃতির একটি অনন্য ঐতিহ্য :রাষ্ট্রপতি

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৩

 

এম এ হাই,সাঁথিয়া (পাবনা) সংবাদদাতাঃ

 

মহামান্য রাষ্ট্রপতি বীর মুক্তিযোদ্ধা মো. সাহাবুদ্দিন বলেছেন, নৌকাবাইচ আবহমান গ্রাম বাংলার সমৃদ্ধ সংস্কৃতির একটি অনন্য ঐতিহ্য। নৌকাবাইচের একটি ঐতিহ্য আছে যা শতশত বছর ধরে চলে আসছে। নৌকা জাতীয়তাবাদী চেতনার বহিঃ প্রকাশ। বঙ্গবন্ধু সারা জীবন সংগ্রাম করেছেন বাঙালি জাতীয়তাবাদী চেতনাকে এগিয়ে নিতে। ১৯৭০ সালে বঙ্গবন্ধু নৌকায় চড়ে নির্বাচনী বৈতরণী পার হয়েছেন। এই চেতনা স্বাধীনতা বিরোধী শক্তিকে প্রতিহত করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিচারণ করে রাষ্ট্রপতি বলেন, আমরা তাঁকে ধরে রাখতে পারিনি। বঙ্গবন্ধু আমাদের সাথে না থাকলেও তাঁর নীতি-আদর্শই বাঙালির এগিয়ে যাওয়ার পথ- নির্দেশিকা ও অনুপ্রেরণা। আমরা তাঁর দেখানো পথেই দেশকে এগিয়ে নিয়ে যাবো। বাংলাকে পরিণত করব তাঁর স্বপ্নের সোনার বাংলায়। এটাই হোক আজকে আমাদের সকলের অঙ্গীকার।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির চিত্র তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ গোটা বিশ্বের উন্নয়ন ও অগ্রগতি থামিয়ে দিয়েছে। বাংলাদেশ এর বাইরে নয়,তবে বাংলাদেশ ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনীতির নেতিবাচক পরিস্থিতি সাফল্যের সাথে মোকাবেলা করে দেশকে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছেন। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ, মেট্রোরেল, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মান করা হচ্ছে।

সাঁথিয়ায় পৌরসভার উদ্যোগে আয়োজিত ঐতিহ্যবাহী ইছামতি নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন,

 

বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপির সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন সাঁথিয়া পৌরসভার মেয়র মাহবুবুল আলম বাচ্চু।

এ সময় উপস্থিত ছিলেন,মহামান্য রাষ্ট্রপতির সহধর্মীনি(ফার্স্ট লেডি) ড.রেবেকা সুলতানা, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ.স.ম আব্দুর রহিম পাকন, জেলা আ’লীগের সভাপতি রেজাউল রহিম লাল,পাবনা পৌর মেয়র শরিফ উদ্দিন প্রধান, বেড়া পৌর মেয়র অ্যাডভোকেট আশিফ শামস রঞ্জন, সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার মাসুদ হোসেন,উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার,পাবনা সদর উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন,সাঁথিয়া উপজেলা আ’লীগের সভাপতি হাসান আলী খান, ভাইস চেয়ারম্যান সোহেল রানা খোকন প্রমুখ।