প্রধান বিচারপতিসহ এক দিনে পদত্যাগ করলেন ৬ বিচারপতি

রবিবার, আগস্ট ১১, ২০২৪

জাতির সংবাদ ডটকম।।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের পর পদত্যাগ করলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ৫ বিচারপতি। এ নিয়ে এক দিনে পদত্যাগ করলেন ছয় বিচারপতি। একাত্তরে বাংলাদেশ রাষ্ট্রের জন্মের পর এই প্রথম এমন ঘটনা ঘটল।

 

শনিবার দুপুরে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দেন ওবায়দুল হাসান। এরপর সন্ধ্যায় আইন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেন পাঁচ বিচারপতি।

আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

পদত্যাগকারী পাঁচ বিচারপতি হলেন—বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।

 

বিচারপতি ওবায়দুল হাসান তার পদত্যাগপত্রে উল্লেখ করেন, সুপ্রিম কোর্ট বিল্ডিং ও রেকর্ডসমূহ রক্ষা করা এবং বিচারপতিদের শারীরিক হেনস্তা থেকে রক্ষা করতে তিনি পদত্যাগ করেছেন।

 

তিনি আরও বলেন, ‌‘কোর্ট প্রাঙ্গণ রক্ষা, বিচারপতিদের বাড়িঘর, জাজেজ টাওয়ার রক্ষা এবং জেলা জজ কোর্টগুলো রক্ষার স্বার্থে আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।’

 

প্রসঙ্গত, শনিবার সকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ প্রধান বিচারপতিসহ অন্যদের পদত্যাগের আল্টিমেটাম দিয়ে সুপ্রিম কোর্ট ঘেরাওয়ের ঘোষণা দেন। পরে সকাল ১১টা নাগাদ বিপুল সংখ্যক শিক্ষার্থী সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এসে জড়ো হতে থাকেন। সেখানে তারা প্রধান বিচারপতির পদত্যাগের দাবিতে স্লোগান দেওয়া শুরু করেন। দুপুরে প্রধান বিচারপতির পদত্যাগের পর একে একে পদত্যাগ করেন আরও পাঁচ বিচারপতি।

 

এদিকে বিচারপতি আশফাকুল ইসলামকে যেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি করা না হয়, সেজন্য দাবি জানিয়েছে বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা। বিকালে খবর আসে তাকে এই দায়িত্ব দেওয়া হচ্ছে। তবে পরে সন্ধ্যায় আইন মন্ত্রণালয়ের জনসংযোগ দপ্তর থেকে এক বার্তায় জানানো হয়, তাকে নিয়োগের কোনো প্রজ্ঞাপন জারি করা হয়নি।