ফখরুল – আব্বাসের জামিন বহাল রাখা বিরোধী রাজনৈতিক শক্তি তথা জনগণের বিজয়

মঙ্গলবার, জানুয়ারি ১০, ২০২৩

 

জাতির সংবাদ ডটকম।।

গত ৮ জানুয়ারি ২০২২ রবিবার দুপুর ১ টায় নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম সদস্য মোমিনুল ইসলামের সভাপতিত্বে তার বাসভবনে দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বৈরাচার সরকার বিরোধী আন্দোলনের যুগপৎ কর্মসূচি এবং সাংগঠনিক বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

 

নেতৃবৃন্দ বলেন, ২০১৮ সালের ভোট ডাকাতির নির্বাচনের মাধ্যমে বর্তমান ক্ষমতাসীনরা ক্ষমতা কুক্ষিগত করার পর থেকেই স্বৈরাচার সরকারের পদত্যাগ এবং রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের লক্ষ্যে নাগরিক ঐক্য যুগপৎ আন্দোলন সংগঠিত করার চেষ্টা করে আসছে। সেই ধারাবাহিকতায় সরকার বিরোধী প্রায় সকল দল এবং জোট বর্তমানে অবৈধ সরকারের পদত্যাগের দাবিতে যুগপৎ লড়াইয়ে একমত হয়েছে। নাগরিক ঐক্য সহ ৭ টি রাজনৈতিক দলের জোট গণতন্ত্র মঞ্চ সরকার এবং শাসনব্যবস্থা পরিবর্তনের লক্ষ্যকে সামনে রেখে যে লড়াইয়ের সূচনা করেছিল, সেই লড়াইয়ে রাজপথের শক্তিশালী বিরোধী দল বিএনপিসহ অপরাপর বিরোধী রাজনৈতিক শক্তি যুগপৎ ধারায় যুক্ত হয়েছে এবং গণতন্ত্র মঞ্চের রাষ্ট্র সংস্কারের কর্মসূচির সাথে ঐক্যমত পোষণ করেছে।

 

মির্জা ফখরুল এবং মির্জা আব্বাসের জামিন বহাল রাখার ঘটনাকে বিরোধী রাজনৈতিক শক্তি তথা জনগণের বিজয় উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, সরকারের দমন, পীড়ন, গুম, খুন, হামলা, মামলার পরও জনগণকে দাবিয়ে রাখা যায়নি। গণতন্ত্র মঞ্চ সহ অপরাপর বিরোধী রাজনৈতিক দলগুলো রাজপথের লড়াই অব্যাহত রেখেছে৷ এই সরকার দেশের জনগণ এমনকি আন্তর্জাতিক পরিমণ্ডলেও ঘৃণিত এবং স্বৈরাচার, মানবতাবিরোধী হিসেবে স্বীকৃত।

 

সভায় আগামী দিনের যুগপৎ আন্দোলনের কর্মসূচি হিসেবে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অসহনীয় মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ এবং মিছিল, অবৈধ সংসদ ভেঙে দেয়ার দাবিতে সংসদ ভবন অভিমুখে গণতন্ত্র পদযাত্রা, অনির্বাচিত অবৈধ সরকারের পদত্যাগের দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে গণমিছিলের দাবি উঠে আসে।

 

কেন্দ্রীয় কমিটির সভায় বেশ কিছু সাংগঠনিক সিদ্ধান্ত গৃহীত হয়। দলের কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুর রউফ মান্নান কে প্রেসিডিয়াম সদস্য মনোনীত করা হয়। কেন্দ্রীয় কমিটির সদস্য মঞ্জুর কাদির যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এস এম গোলাম নিজামী, মাহবুব আলী, শাহিনুল আলম, ফিরোজ হাসান রনি, এলিজা নুসরাত এবং রোকেয়া ইসলাম কেয়াকে কেন্দ্রীয় কমিটির অন্তর্ভুক্ত করা হয়। সভায় বি এম নিজাম উদ্দিন নাগরিক ঐক্য ঢাকা মহানগর দক্ষিণের সদস্য সচিব নির্বাচিত হন।