বংশাল থেকে গ্রেপ্তার সাবেক এমপি হাজী সেলিম 

রবিবার, সেপ্টেম্বর ১, ২০২৪

আরমান বাদল।। আওয়ামী লীগ নেতা ও ঢাকা-৭ সংসদীয় আসনের সাবেক সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমকে গ্রেপ্তার করেছে পুলিশ।

 

রবিবার (১ সেপ্টেম্বর) রাতে রাজধানীর বংশাল থেকে গ্রেপ্তার করা হয় বলে নিশ্চিত করেছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার (উত্তর) মো. রবিউল হোসেন ভুঁইয়া।

 

 

গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা বলেন, ডিবি পুলিশের একটি দল সাবেক সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমকে গ্রেপ্তার করেছে। তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।

 

সোমবার সংশ্লিষ্ট মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হবে বলেও জানান তিনি।

 

অবৈধ সম্পদ অর্জনের একটি মামলায় ২০০৮ সালে হাজী সেলিমকে দুদক আইনের দুটি ধারায় মোট ১৩ বছর কারাদণ্ড দেন বিশেষ জজ আদালত। তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ২০০৭ সালে অবৈধভাবে সম্পদ অর্জন এবং ৫৯ কোটি ৩৭ লাখ ২৬ হাজার ১৩২ টাকার তথ্য গোপনের অভিযোগে রাজধানীর লালবাগ থানায় ওই মামলাটি করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 

২০২২ সালের ২৫ এপ্রিল হাজী সেলিমের ১০ বছরের সাজা বহাল রেখে আত্মসমর্পণ করার নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু আত্মসমর্পণ না করে চিকিৎসার কথা বলে সেসময় বিদেশ চলে যান তিনি। পরে সমালোচনার মুখে দেশে ফিরে ওই বছরের ২২ মে আত্মসমর্পণ করেন। পরে ৬ ডিসেম্বর উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি পান বহুল বিতর্কিত এই আওয়ামী লীগ নেতা।

 

অন্যদিকে পৃথক মামলায় হাজি সেলিমকে সহযোগিতা করার দায়ে তার স্ত্রী গুলশান আরাকে ৩ বছরের কারাদণ্ড, ১ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়। একইসঙ্গে এই দম্পতির অবৈধভাবে অর্জিত প্রায় ২৭ কোটি টাকার সম্পদ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার আদেশ দেওয়া হয়। গুলশান আরা ২০২০ সালের ২৯ নভেম্বর মারা যান।