বকশীগঞ্জে নাদিম হত্যার প্রতিবাদে বিএফইউজের সাংবাদিক সমাবেশ অনুষ্ঠিত

বৃহস্পতিবার, জুলাই ২০, ২০২৩

 

 

আবুল কাশেম জামালপুর প্রতিনিধিঃ-

 

জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলায় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজের) উদ্যোগে নিহত সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রতিবাদে সাংবাদিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ২০ জুলাই (বৃহস্পতিবার) দুপুরে বকসিগঞ্জ হাটহাটী মোড়ে (নাদিমের হত্যাকান্ডস্থল) এ সমাবেশ অনুষ্ঠিত হয়।সমাবেশে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজের) , ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়ন (এমইউজে), ঢাকাস্থ জামালপুর সাংবাদিক ফোরাম এবং জামালপুর জেলা সহ শেরপুর জেলার বিভিন্ন গণমাধ্যম সংগঠনের নেতা ও সাংবাদিকরা এতে অংশ গ্রহণ করেন।

ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের(এমইউজে) সাধারণ সম্পাদক গোলাম মোস্তফার সঞ্চালনায়, আতাউল করিম খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএফইউজে এর সভাপতি ওমর ফারুক। প্রধান বক্তা ছিলেন বিএফইউজে এর সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য ও সাবেক তথ্য ও সাংস্কৃতি মন্ত্রী আবুল কালাম আজাদ, বিএফইউজের যুগ্ন সম্পাদক শেখ মামুনুর রশিদ, কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল,ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকতার হোসেন, বিএফইউজের নির্বাহী সদস্য আবু সালেহ মুছা,সাধারণ সম্পাদক ওবায়দুল্লাহ বাদল, কোষাধ্যক্ষ আশরাফ হোসেন প্রমুখ।

বক্তব্য রাখেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ন মহাসচিব এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়,ঢাকাস্থ জামালপুর সাংবাদিক ফোরামের সভাপতি মোহাম্মদ আবু ছাইদ, সাংবাদিক নেতা ওবায়দুল্লাহ বাদল, সাংবাদিক নেতা মোশারফ হোসেন,ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়ন সভাপতি হোসাইন শাহিদ,জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, শেরপুর প্রেসক্লাবের সভাপতি মেরাজ উদ্দিন, উপজেলা চেয়ারম্যান আব্দুর রউফ তালুকদার বকশীগঞ্জ পৌর মেয়র নজরুল ইসলাম সওদাগর, নালিতাবাড়ীর সাংবাদিক হাকিম হিরা, বকসিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক শাহীন আল আমিন,ও নিহত সাংবাদিক নাদিমের কন্যা রাব্বিলাতুল জান্নাত প্রমুখ।

প্রধান অতিথি বিএফইউজে এর সভাপতি ওমর ফারুক তার বক্তব্যে বলেন, সম্পুরক চার্জশীটের মাধ্যমে নিহত সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার নৈপথে যারা জড়িত তাদের মামলায় সম্পৃক্ত করতে হবে। তিনি আরো বলেন, নাদিমের পরিবার চরম নিরাপত্তাহীনতায় ভুগছে। তার পরিবারের নিরাপত্তার দায়িত্ব স্থানীয় প্রশাসনকেই নিতে হবে। হত্যাকান্ডের সাথে যারাই জড়িত থাকুক না কেন তাদের বিরুদ্ধে আইননুগ ব্যবস্থা নিয়ে বিচারের আওতায় আনতে হবে এবং হত্যাকারীদের ফাঁসি না হওয়া পর্যন্ত আন্দোলন আব্যাহত চলবে।

প্রধান বক্তা বিএফইউজে নেতা সাংবাদিক মনজরুল আহসান বুলবুল বলেন,সাংবাদিক নাদিম ছিলেন স্বাধীনতার স্বপক্ষের শক্তি। সত্য বলতে গিয়ে তিনি নির্মম ভাবে হত্যার শিকার হয়েছেন। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় রাজাকার-হানাদাররা বুদ্ধিজীবীদের যে ভাবে হত্যা করেছিল ঠিক একই কায়দায় একাত্তরের প্রেতাত্মারা সাংবাদিক নাদিমকেও হত্যা করেছে। নাদিমের পরিবারের কিছু হলে আওয়ামী লীগ ও পুলিশকে এর দায়ভার নিতে হবে। নাদিম হত্যার পেছনে যাদের মদদ দাতা রয়েছে তাদেরকেও আইনের আওতায় আনতে হবে। নিহত সাংবাদিক নাদিমের মেয়ে রাব্বিলা তুল জান্নাত তাঁর বক্তব্যে বিভিন্ন সময় নাদিমের ওপর হামলা, মামলা, নির্যাতন ও হুমকির ধারাবাহিক বর্ণনা দেন এবং নেপথ্যের হোতাদের বিচারের আওতায় আনার দাবি জানান। পৌর মেয়র নজরুল ইসলাম সওদাগর তিনি নিহত সাংবাদিক নাদিম স্মরণে বকসিগঞ্জ হাটহাটী মোড় এবং সাংবাদিক নাদিমের বাড়ির রাস্তাটি সাংবাদিক নাদিম স্মরণী হিসাবে ঘোষনা করেন। সমাবেশের আগে বেলা ১১ টায় নিহত সাংবাদিক নাদিমের গ্রামের বাড়িতে কবর জিয়ারত এবং নাদিমের পরিবারের সাথে সাক্ষাত করেন সাংবাদিক নেতৃবৃন্দ। পরে সমাবেশে অংশ গ্রহন করেন।

উল্লেখ্য,গত ১৪ জুন রাতে সাড়ে ১০ টার দিকে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম নিজ বাসায় ফেরার পথে শহরের পাটহাটি মোড়ে তাকে পিটিয়ে মারাত্মক আহত করা হয়। পরদিন ১৫ জুন ময়মনসিংহ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাংবাদিক নাদিম। এ ঘটনায় সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে প্রধান আসামি করে থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়।