বনশ্রীর সমমনা পরিষদের শীতবস্ত্র বিতরণ

শনিবার, জানুয়ারি ১৪, ২০২৩

 

জাতির সংবাদ ডটকম।।

প্রকৃতির নিয়ম মেনে বছর ঘুরে আবার চলে এসেছে শীত। আমরা যখন এই শীতের আমেজে পিঠা-পুলির উৎসবের ভাবনা নিয়ে ব্যস্ত, ঠিক মুদ্রার বিপরীত পিঠের মানুষের আদৌ কি আছে শীত বস্ত্র? “শীতার্ত মানুষকে শীতবস্ত্র দিন। বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ান” সমমনা পরিষদের সম্মানিত সভাপতি শাহাবুদ্দিন শিকদার এর এই স্লোগান কে সামনে রেখে সমমনা পরিষদ থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হলো শীত বস্ত্র বিতরণ কর্মসূচি-২০২৩। শুক্রবার ১৩ জানুয়ারী বিকাল ৪ ঘটিকায় সমমনা পরিষদ এর কার্যালয় থেকে বনশ্রী সোসাইটির আওতাধীন সেচ্ছাসেবী সংগঠন গ্রীন সোসাইটি বিডি, বনশ্রীর ফেসবুক গ্রুপ বনশ্রী পরিবার সহ বিভিন্ন অনলাইন/অফলাইন সেচ্ছাসেবী সংগঠন এর মাধ্যমে বিতরণ করার জন্য কম্বল তুলে দেন শাহাবুদ্দিন শিকদার।

পরে সন্ধ্যা ৭ টায় বনশ্রী সোসাইটির আওতাধীন সকল নিরাপত্তাকর্মী,পরিচ্ছন্নতাকর্মীদের উন্নত মানের শীতের জ্যাকেট বিতরণ করেন শাহাবুদ্দিন শিকদার।

 

এসময় তিনি বলেন, তীব্র কুয়াশা, কনকনে হিমেল হাওয়া সব মিলিয়ে অসহায় দরিদ্র প্রান্তিক জনগোষ্ঠীর কষ্টের সীমা থাকে না। এছাড়াও প্রতিবার তীব্র শৈত্যপ্রবাহ এসে এসব দরিদ্র প্রান্তিক জনগোষ্ঠীর জীবনযাত্রায় আরো বিরূপ প্রভাব ফেলে। কর্মসংস্থান বন্ধ সহ নানা অসুখ-বিসুখ মিলিয়ে এই খেটে খাওয়া মানুষের অসহায়ত্বকে প্রকট করে তোলে। আর সবচেয়ে বড় কষ্টের ব্যাপার তখন হয়, যখন এই হাড়কাপানো শীতেও তাঁরা শীত নিবারণের জন্য পর্যাপ্ত শীত বস্ত্র না পায়। কিন্তু এসব হতদরিদ্র শীতার্ত মানুষের পাশে যদি আমাদের সামর্থ্য অনুযায়ী নিজ অবস্থান থেকে কিছু করার চেষ্টা করি, তবে হয়ত তাঁদের ঠোটে তৃপ্তির হাসি আর দু’চোখে বাঁচার আকাঙ্ক্ষা দেখতে পাবো। এই হাড়কাঁপানো শীতে বিপর্যস্ত জনজীবনে শৈত্যপ্রবাহ থেকে বাঁচার জন্য অসহায় দরিদ্র মানুষের প্রয়োজন অনেক শীতবস্ত্রের। হয়ত আমাদের ছোট্ট এই প্রচেষ্টা দ্বারা শীতার্ত সব দুঃস্থ লোকদের শীত নিবারণের জন্য প্রয়োজনীয় বস্ত্র শীত বস্ত্র পৌছে দেওয়া সম্ভবপর নয়। কিন্তু আমাদের এই ছোট উদ্যেগের ফলে কিছু মানুষের ঠোটে ঐ তৃপ্তির হাসি আর দু’চোখে বাঁচার আকাঙ্ক্ষা খুঁজে পাই এবং এই উদ্যেগে অনুপ্রাণিত হয়ে আরো কিছু দায়িত্বশীল মানুষকে তাঁদের পাশে দাড়াতে দেখতে পাই তবেই তৃপ্তি।

 

তাই সমাজের দায়িত্বশীল মানুষদের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি, আপনাদের সামর্থ্য অনুযায়ী এই শীত বস্ত্র বিতরণ কর্মসূচি “শীতার্ত মানুষকে শীতবস্ত্র দিন। বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ান” উদ্যেগে সামিল হোন এবং দুস্থ ঐ মানুষগুলোর বাঁচার আকাঙ্ক্ষা খুঁজে পেতে সাহায্য করুন।

 

পরিশেষে তিনি বলেন, আসুন সাবাই মিলে শীতার্ত মানুষের পাশে দাঁড়াই। আপনার- আমার জীবনও এমন হতে পারতো! তাই আসুন শীতার্ত মানুষের পাশে দাঁড়াই।