বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্য করতে এগিয়ে আসছে রাজবাড়ী জেলার ছাত্র ও যুব কল্যাণ সংস্থা 

বুধবার, আগস্ট ২৮, ২০২৪

সারাফাত ইসলাম অনিক , রাজবাড়ী।।

দেশে চলমান পরিস্থিতিতে তলিয়ে গিয়েছে দেশের কয়েকটি জেলা। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফেনী নোয়াখালী কুমিল্লা লক্ষ্মীপুর সহ অনেক জেলা। ক্ষতিগ্রস্ত এলাকার মানুষের সাহায্যের জন্য বিভিন্ন সংস্থার মানুষ তাদেরকে সহযোগিতা করার হাত বাড়িয়ে দিয়েছে। ব্যতিক্রম নয় রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের সকল সাধারণ শিক্ষার্থী ও যুব কল্যাণ সংস্থার স্বেচ্ছাসেবক ।

 

সাধারণ শিক্ষার্থীদের উদ্দেশ্য বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে তাদেরকে কিভাবে পুনর্বাসন করা যায়। সাধারণ শিক্ষার্থীরা মনে করছে যে এলাকার সাধারণ জনগণ দল-মত ধর্ম বর্ণ নির্বিশেষে তারা ক্ষতিগ্রস্ত মানুষের জন্য কাজ করে চলেছে। দেশের সর্বস্তরের পেশাজীবীর মানুষ এগিয়ে এসেছে বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়া মানুষের সাহায্যের জন্য।

 

সাধারণ শিক্ষার্থী ও যুব কল্যাণ সংস্থার স্বেচ্ছাসেবকদের একমাত্র লক্ষ্য জামালপুর ইউনিয়নের সাধারণ জনগণের দোরগোড়ায় গিয়ে তাদের প্রদান কৃত অর্থ সংগ্রহ করে বন্যার্তদের নিকট পৌঁছে দেওয়া , তার জন্য দিনব্যাপী পরিশ্রম করে যাচ্ছে স্বেচ্ছাসেবক ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের একদল ছাত্র ও যুবকদের উদ্যোগে । বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও হাট বাজারে গিয়ে সর্বসাধারণের কাছে থেকে আর্থিক সহযোগিতা নিয়ে বন্যায় প্লাবিত এলাকার মানুষের কাছে পৌঁছে দিচ্ছে তাদের ,একবেলা খাবার এবং পুনর্বাসন প্রক্রিয়া চলমান রয়েছে। শিক্ষার্থীদের সাথে কথা বলে জানতে পেরেছি বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়া মানুষের ঘরবাড়ি বিলীন হয়ে যাওয়া পরিবারকে কিভাবে সহযোগিতা করতে পারি এই পরিকল্পনা তারা চালিয়ে যাচ্ছে ।

 

বন্যার্তদের সহযোগিতার জন্য স্বেচ্ছাসেবকেরা তাদের নিজের সর্বোচ্চটুকু দিয়ে সহযোগিতা করছে। দেশের চলমান পরিস্থিতিতে স্বেচ্ছাসেবকেরা এই মহৎ কাজে অংশ নিতে পেরে তারা নিজেকে অনেক ভাগ্যবান মনে করছে। মানুষের পাশে দাঁড়াতে পারছে বিপদের দিনে মানুষকে সহযোগিতা করতে পারা অনেক গর্ভের।

 

অন্যদিকে সাধারণ জনগণ বন্যার্তদের সহযোগিতা করে নিজেরাও আনন্দিত। স্বেচ্ছাসেবকদের এই কাজকে বাহবা দিচ্ছে , এরই সাথে স্থানীয় জনপ্রতিনিধি বিভিন্ন শ্রেণীর পেশাজীবীর মানুষ ,সাধারণ শিক্ষার্থী ও যুবকদের এই কাজকে প্রশংসনীয় কাজ বলেছেন।