বায়রার ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজুল ইসলাম নেতৃত্বে, প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের উপদেষ্টা ড.আসিফ নজরুল সাথে গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত

রবিবার, অক্টোবর ১৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

শনিবার (১২ অক্টোবর ২০২৪ ইং) দুপুর ১২ টা থেকে ২ টা পযর্ন্ত বায়রার ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজুল ইসলাম নেতৃত্বে, প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের মাননীয় উপদেষ্টা ড.আসিফ নজরুল , মন্ত্রণালয়ের মাননীয় সচিব ও বিএমইটি মহাপরিচালক মহোদয়ের সাথে বিদেশে জনশক্তি প্রেরণে বায়রা সদস্যদের বিভিন্ন সমস্যা নিয়ে এক গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয় ۔ উক্ত সভায় নিম্মোক্ত বিষয় গুলো আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয় :

 

০১. রিক্রুটিং এজেন্সি শ্রেনী বিভাগ বিষয়ে মাননীয় উপদেষ্টা মহোদয় বায়রার সদস্যদের বিস্তারিত শুনে জানান, যে প্রক্রিয়ায় শ্রেণি বিভাগ করার সিদ্ধান্ত ছিল তাহা বায়রা সদস্য / সকল রিক্রুটিং এজেন্সি মালিক দ্বিমত পোষণ করায় এ প্রক্রিয়া স্থগিত করেন ۔ সাথে সাথে মন্ত্রনালয়ের দুইজন ও বায়রার দুইজন প্রতিনিধির সমন্বয়ে গঠিত কমিটি পর্যালোচনা করে পরবর্তী সিন্ধান্ত গ্রহণ করবেন ۔

০২. মালোশিয়া শ্রম বাজার সিন্ডিকেটের বিষয় মাননীয় উপদেষ্টা মহোদয় স্পষ্ট করে বলেন মালোশিয়া শ্রম বাজার আর কোনভাবে সিন্ডিকেট করতে দেওয়া হবে না বরং অতীতে যারা সিন্ডিকেট করেছে তাদের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে ۔

 

৩۔۔ মালয়েশিয়া মেডিক্যাল সিন্ডিকেটের বিষয় মাননীয় উপদেষ্টা বলেন আর কোন নিদিষ্ট মেডিক্যাল সেন্টার নয় ۔ ৩০০০ টাকা মেডিক্যাল ফি দিয়ে প্রবাসী কল্যান মন্ত্রনালয় অনুমোদিত সকল মেডিক্যাল সেন্টার মেডিক্যাল করতে পারবেন ۔

 

০৪. রিক্রুটিং লাইসেন্স এর জামানতের এফ ডি আর এর লভ্যাংশর যাতে রিক্রুটিং লাইসেন্স এর মালিকদের অনুকূলে থাকে সে বিষয় মাননীয় সচিব মহোদয় কে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহন করতে বলেন।

 

০৫. সৌদি শ্রম বাজারে সকল রিক্রুটিং এজেন্সি যাতে ব্যবসা করতে পারেন সে বিষয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে সৌদি এম্বেসিতে সকল লাইসেন্স অনুমোদনের ব্যবস্হা করবেন বলে আস্বস্ত করেন।

 

০৬. বায়রা নির্বাচন বিষয়ে মাননীয় উপদেষ্টা মহোদয় বলেন বায়রায় প্রশাসকের মাধ্যমে দ্রুত নির্বাচনের ব্যবস্হা করে একটি কমিটি নিয়ে আসুন এ বিষয় মাননীয় সচিব মহোদয়কে প্রশাসক নিয়োগের বিষয় সহযোগিতা করতে বলেন।

 

এছাড়া আরো বিবিধ বিষয় আলোচনা করা হয়। উক্ত সভায় বায়রা সদস্যদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন,

বায়রার ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজুল ইসলাম, সাবেক মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান, যুগ্ম মহাসচিব ফখরুল ইসলাম, ঢাকা জেলা বিএনপি সভাপতি ও খন্দকার ওভারসিজ এর মালিক খন্দকার আবু আশফাক ,মোয়াজ্জেম হোসেন, মোস্তফা মাহমুদ, নুরুল আমিন , ফজলুল মতিন তৌহিদ, আলহাজ্ব আব্দুল মতিন, বায়রা সাংস্কৃতিক সন্পাদক রেহেনা পারভিন, কামাল উদ্দিন দিলু, রেজাউল করিম শিমুল, আজাদুর রহমান, মোহাম্মদ জহির ও বায়রার সাবেক সাংস্কৃতিক সন্পাদক মোহাম্মদ মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।

 

উপদেষ্টা মহোদয়ের সাথে ফলপ্রসূ আলোচনার কারনে পৃর্ব নির্ধারিত ১৪ ই অক্টোবরের মানব বন্ধন কর্মসূচি আপাতত স্থগিত করা হলো।