বায়রার সিন্ডিকেট ও সাধারণ সদস্যদের  উপর হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন

রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০২৪

ইকবাল, জাতির সংবাদ ডটকম।।

স্বৈরাচারী আওয়ামী সরকারের দোসর, মালয়েশিয়া সিন্ডিকেটের মূল হোতাদের পুনরায় সিন্ডিকেট করার নিমিত্তে বায়রা দখল, বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সীজ (বায়রা) কর্যনির্বাহী কমিটি ও সাধারণ সদস্যদের উপর হামলার প্রতিবাদ এবং সিন্ডিকেটের হোতাদের বিচারের দাবীতে সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

 

শনিবার ১৪ সেপ্টেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সীজ (বায়রা) কর্যনির্বাহী কমিটি ও সাধারণ সদস্যদের উপর হামলার প্রতিবাদে এবং সিন্ডিকেটের হোতাদের বিচারের দাবীতে সংবাদ সম্মেলনে তিনি এই দাবি জানান।

রিয়াজ উল ইসলাম বলেন,বৈষম্য বিরোধী ছাত্র জনতার আন্দোলনের মাধ্যমে গত ৫এই আগস্টে স্বৈরাচার ফ্যাসিবাদ সরকারের পতনের মাধ্যমে আমরা নতুন এক বাংলাদেশ পেয়েছি। ছাত্র জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে অর্জিত নতুন বাংলাদেশ পেতে যে সকল বীর ছাত্র জনতা প্রাণ দিয়েছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। তাদের পরিবারের প্রতি জানাচ্ছি গভীর সমবেদনা। যারা আহত হয়ে চিকিৎসাধীন আছে তাদের দ্রুত সুস্থতা কামনা করছি।

তিনি বলেন, বিগত সরকারের আমলে প্রত্যেক সেক্টরে বিভিন্নভাবে সিন্ডিকেট প্রথা তৈরি হয়েছিল। তারাই ধারাবাহিকতায় বাংলাদেশের সর্বাপেক্ষা বড় বৈদেশিক মুদ্রা আহরণের খাত বৈদেশিক কর্মসংস্থান। যেখান থেকে প্রতি বছর প্রায় ২২ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। সে খাতকে চরমভাবে কলঙ্কিত করে সিন্ডিকেট চক্র। আপনারা জানেন মালয়েশিয়া সিন্ডিকেট চক্রের কারণে বার বার শ্রম বাজার বন্ধ হচ্ছে। অনিয়ম, দুর্নীতি ও অতিরিক্ত অভিবাসনের কারণে এই বছর ৩১ মে মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হওয়ায় ৫০ হাজার ডিমান্ড এর বিপরীতে কর্মী যেতে পারেনি। যার মধ্যে ১৭ হাজার ছিল চুড়ান্ত ভাবে BMET সম্পন্ন করা।

, তিনি আরো বলেন,এই অনিয়মে এর বিরুদ্ধে আমরা আপনাদের সাথে কথা বলেছি আপনারা বিভিন্ন ভাবে সিন্ডিকেটের বিরুদ্ধে সংবাদ প্রচার করে আমাদেরকে সহযোগিতা করেছেন। আপনাদের পত্র-পত্রিকা, টেলিভিশন ও অনলাইন মিডিয়ার মাধ্যমে বিভিন্ন সময় প্রচারিত হয়েছে সিন্ডিকেটের মূল হোতা ও সহযোগীর নাম এবং তাদের অনিয়ম-দূর্নীতি, অর্থ পাচার সহ বিভিন্ন অর্নৈতিক কর্মকান্ড। দেশের সুনামধন্য পত্রিকা প্রথম আলো, সমকাল, ইনকিলাব এবং যমুনা টিভি মাছরাঙ্গা টিভিসহ বিভিন্ন মাধ্যমে সিন্ডিকেটের মূল হোতাদের নাম রুহুল আমিন স্বপন, লেফটেন্যান্ট জেনারেল অবঃ প্রপ্ত মাসুদ উদ্দিন চৌধুরী, নিজাম হাজারী, বেনজীর আহমেদ, মহিউদ্দিন মহি, কাজী মফিজুর রহমান সহ অনেকের নাম ইতিমধ্যে উঠে এসেছে এবং কি পরিমান অনিয়ম দুর্নীতি ও টাকা পাচার হয়েছে প্রতিবেদনও আপনারা প্রকাশ করেছেন। আপনাদের পাশাপাশি জাতিসংঘ সহ বিভিন্ন ইন্টারন্যাশনাল সংস্থা উব্দেগ প্রকাশ করেছেন এবং এই ব্যাপারে প্রয়োজনীও পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারকে অনুরোধ করেছেন।

 

তিনি বলেন,এ ব্যাপারে বিভিন্ন বিক্ষুব্দ ব্যক্তিবর্গ মামলা করেছেন এবং দুদক সহ বিভিন্ন সংস্থার বিষয়টি নিয়ে তদন্ত করেছেন কিন্তু দুঃখজনক হলেও সত্য এতকিছুর পরও স্বৈরাচারী সরকারের দোষর রুহুল আমিন স্বপন ও কাজী মফিজুর রহমানের নেতৃত্বে আবারো সিন্ডিকেটের করার অপচেষ্টা করেছে। পত্রিকায় ও ইতিমধ্যে রিপোর্টে হয়েছে। তাই ধারাবাহিকতায় সিন্ডিকেট কারার নির্মিত্তে তারা বায়রা দখল করতে চায়। বায়রা দখল করে সিন্ডিকেট করা সহজ হবে, সেজন্য তারা স্বৈরাচারী সরকারের আমলে আওয়ামী লীগের লোক দিয়ে গঠিত নির্বাচন ভোট ও আপিল ভোট দিয়ে নির্বাচন করতে বাধ্য করার জন্য বায়রায় মহাসচিব আলী হায়ায়দার চৌধুরী ও সদস্য কাজী মহিজুর রহমানের নেতৃত্বে ও সিন্ডিকেট চক্রের সদস্যরা গত ১২ ই সেপ্টেম্বর কার্যনির্বাহী কমিটির সভা চলাকালে হট্টগোল ও হামলা করে। তাদের আকর্ষিক হামলায় বায়রার কার্যনির্বাহী কমিটির সংস্কৃতিক সম্পাদিকা রেহানা পারভিন সদস্য মাজহারুল হক সোহেল ও জসীম উদ্দিন সহ অনেকে আহত হয়। ইতিমধ্যে আইনগত ব্যবস্থা গ্রহণ করেছেন। আলী হায়দার চৌধুরী ও কাজী মফিজুর রহমানের নেতৃত্বে এ ধরনের নেক্কারজনক হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি এবং আপনাদের মাধ্যমে হামলাকারী ও তাদের নির্দেশনা দাতা রুহুল আমিন স্বপনসহ সকলের শাস্তি দাবি করছি।

 

তিনি আরো বলেন,আমরা মনে করি মাননীয় প্রধান উপদেষ্টা প্রফেসর ডঃ মোঃ ইউনুস এর নেতৃত্বে বর্তমান সরকার দেশ ও মানুষের কল্যাণে যে সংস্কারের উদ্যোগ নিয়েছে আমরা শতভাগ এক মত পোষন করছি এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে আমদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। সরকারের সংস্কারের অংশ হিসাবে বিদেশে জনশক্তি প্ররনের খাতকে সম্পূর্ণ সিন্ডিকেট মুক্ত করে দেশের বৈদেশিক মুদ্রা আহরণ কে গতিশীল করবে এবং সাথে সাথে এই খাতে যারা অনিয়ম দুর্নীতি এবং সিন্ডিকেট করে কক্ষিগত করেছে বিশেষ করে রুহুল আমিন স্বপন ও সাবেক সরকারের মন্ত্রী, এমপি সহ যাদের নাম এসেছে তাদেরকে উপযুক্ত শাস্তির আওতায় আনার দাবী জানাচ্ছি এবং তাদের পাচারকৃত টাকা দেশে ফেরত আনার দাবি করছি।

 

উক্ত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজ উল ইসলাম, উপস্থিত ছিলেন মোহাম্মদ ফখরুল ইসলাম,মোহাম্মদ নূরুল আমিন সহ অন্যান্য নেতৃবৃন্দ।