বিভেদের মাধ্যমে সমাধান হবে না: বিচারপতি আব্দুস সালাম

শনিবার, সেপ্টেম্বর ২, ২০২৩

 

জাতির সংবাদ ডটকম:

সরকার চরম মানবাধিকার লংঘন করছে। রাষ্ট্রকে জটিল সমীকরণের মধ্যে ফেলে দিয়েছে। বিভেদ তৈরি করছে। বিভেদের মাধ্যমে সমাধান হবে না বলে মন্তব্য করেছেন সাবেক বিচারপতি আব্দুস সালাম।

 

শনিবার (২ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে ওয়ার্ল্ড হিউম্যান রাইটস অব বাংলাদেশ-এর উদ্যোগে মানবাধিকারের উপর এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

বিচারপতি আব্দুস সালাম আরও বলেন, গুম খুন হত্যা, নির্যাতন একটি নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আইনকে কলঙ্কিত করা হয়েছে। কোথাও আইন নেই। আইনের অপপ্রয়োগ চোখে পড়ছে।  মানুষের মত প্রকাশের স্বাধীনতা নাই বললেই চলে। পরপর দুটি নির্বাচন বাংলাদেশের মানুষের ভোটাধিকার খর্ব করেছে। দিনের ভোট রাতে হওয়ার মতো নজির পৃথিবীতে আর দ্বিতীয়টি নাই।  এ বিরাজমান পরিস্থিতিতে একটি দলনিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে নির্বাচন পরিচালিত হলে দেশে মানবাধিকার নিশ্চিত হবে।

 

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আবদুল লতিফ মাসুম তার সভাপতির বক্তব্য বলেন,  মানবাধিকার ব্যতিত গণতন্ত্র কল্পনা করা যায় না। আবার গণতন্ত্র ছাড়া মানবাধিকার অস্তিত্বহীন। আইন চেনে না সাদা কালো। আইন চেনে না পূর্ব পশ্চিম। আইন তো আইন।  বিকারগ্রস্ত শাসনব্যবস্থা জনগণের জন্য কখনো কল্যাণ বয়ে আনে না।

 

প্রকৌশলী জিয়া হাসান-এর সঞ্চালনায় অনুষ্ঠানে মূলপ্রবন্ধ পাঠ করেন অ্যাডভোকেট ফারজানা শারমিন। এ ছাড়াও বক্তব্য প্রদান করেন ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল আকবর হোসাইন, এডভোকেট নুরুল আমিন মিয়া, অ্যাডভোকেট পারভেজ হোসাইন, প্রফেসর আকবর আলী সিরাজী, সাবেক সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার ইকতেদার আহমেদ, মনোয়ার শামসী সাখাওয়াত প্রমুখ।