বিশ্ব হেপাটাইটিস দিবস উপল‌ক্ষে সিলেটে আলোচনা সভা

রবিবার, জুলাই ৩০, ২০২৩

 

শ‌হিদুল ইসলাম : হেপাটাইটিস বর্তমান বিশ্বের একটি অন্যতম জনস্বাস্থ্য সমস্যা। বিশ্বের প্রায় সাড়ে ৩২ কোটি লোক এ রোগে আক্রান্ত। সিলেটে আজ শুক্রবার (২৮ জুলাই) বিকেলে জেলা পরিষদের মিলনায়তনে বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে হেপাটাইটিস এ, বি, সি, ডি ও ই সম্পর্কে জনসচেতনতা তৈরি করা, রোগনির্ণয়, প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নানা আয়োজনের মাধ্যমে হেপাটাইটিস দিবস পালন করা হয়। জালালাবাদ লিভার ট্রাস্ট এবং রোটারি ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। এবারের প্রতিপাদ্য বিষয় ‘আর নয় অপেক্ষা,আর নয় ভয়, হেপাটাইটিস প্রতিরোধের এখনি সময়’

জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল এর সভাপতিত্বে ও সঞ্চলনার দায়িত্বে ডা. সাবরিনা ।

 

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনর সাধারণ সম্পাদক ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন রোটাঃ ইঞ্জিনিয়ার মোঃ মতিউর রহমান।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট ওসমানী মেডিকেল কলেজ এর প্রিন্সিপাল অধ্যাপক ডা.শিশির রঞ্জন চক্রবর্তী, রোটাঃ এ এইচ এম ফয়সাল আহমদ, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলু, সিলেট নাট্য পরিষদের সভাপতি রজত কান্তি গুপ্ত।

 

এসময় বক্তারা বলেন,বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী এদেশে প্রতি বছর হেপাটাইটিস বি ও সি ভাইরাসজনিত লিভার রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেন প্রায় বিশ হাজার মানুষ। এখন মৃত্যুর এই মিছিল যদি কমিয়ে আনতে হয়, তাহলে আসলেই আর অপেক্ষা করার সময় নেই। আর এ জন্য সবার আগে মানুষকে সচেতন করতে হবে যেন তারা পরীক্ষা-নীরিক্ষা করে জেনে নেন তাদের হেপাটাইটিস বি বা সি ভাইরাস ইনফেকশন আছে কিনা। কারণ হেপাটাইটিস বি এবং সি ভাইরাসে যারা সংক্রমিত, তাদের শতকরা পাচ শতাংশও জানেননা যে তাদের লিভারে জ্বলছে এই ‘তুষের আগুন’। এটা অবশ্য সঙ্গতও, কারণ বেশিরভাগ ক্ষেত্রেই ভাইরাস দুটো রোগের কোন লক্ষনই তৈরী করে না, এমনকি লিভারটা অনেকখানি আক্রান্ত হয়ে গেলেও না। আর এই সচেতনতা তৈরীর কাজটা যে কি পাহাড়সম তাতো কোভিডই আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে। তবে শুধু সচেতনতা সৃষ্টিই যথেষ্ট নয়। যারা সচেতন হয়ে এগিয়ে আসবেন তাদের জন্য সহজে আর সুলভে পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করতে হবে। এদের মধ্যে যারা নেগেটিভ রিপোর্ট পাবেন তাদের জন্যেও চাই সুলভে হেপাটাইটিস বি ভ্যাকসিন আর পজিটিভ হলে লাগবে সস্তায় ওষুধ আর সহজে লিভার বিশেষজ্ঞের কাছ থেকে বিশেষায়িত চিকিৎসা নেয়ার সুযোগ।

 

অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মেট্রোপলিটন ল কলেজ এর প্রিন্সিপাল এডভোকেট শাহিদুল ইসলাম, হিমাংশু, শহিদুল ইসলাম, ব্যারিস্টার রওয়মান স্মিতা, প্রমুখ।

 

এমন একটি আয়োজন করার জন্য ডা.মামুন আল মাহতাব স্বপ্নীল কে অতিথিরা ধন্যবাদ জানান। এবং ভবিষ্যতে এমন আয়োজন করার জন্য অনুরোধ জানান।