ম্যাকবুককে টেক্কা দেবে মাইক্রোসফটের এই ল্যাপটপ

বৃহস্পতিবার, নভেম্বর ৯, ২০২৩

মাইক্রোসফট তাদের সারফেস ব্র্যান্ডের নতুন ল্যাপটপ এনেছে। সম্প্রতি আন্তর্জাতিক বাজারে এসেছে সারফেস ল্যাপটপ গো ৩ মডেল। এর দাম লাখ টাকার মধ্যেই। এই ল্যাপটপ অ্যাপলের ম্যাকবুক এয়ার এম২ ল্যাপটপের সঙ্গে।

মাইক্রোসফটের এই ল্যাপটপে রয়েছে ১৬ জিবি র‌্যাম এবং ৫১২ জিবির। এই ল্যাপটপে ব্যবহৃত হয়েছে ১২তম জেনারেশনের ইনটেল কোর প্রসেসর।

সারফেস ল্যাপটপ গো থ্রি মডেলে রয়েছে ১২.৪ ইঞ্চির পিক্সেলসেন্স স্ক্রিন। যার অ্যাসপেক্ট রেশিও ৩:২। এতে টর্চ ইনপুট রয়েছে, তার সঙ্গে কর্নিং গোরিলা গ্লাস ৩ প্রোটেকশনও দেওয়া হয়েছে। ইনটেল কোর আই৫-১২৩ইউ।

ওজনে খুবই হালকা এই ল্যাপটপ, মাত্ ১.১৩ কেজি। দুইটি পোর্ট রয়েছে, তার একটি ইউএসবি সি ৩.২ এবং অপরটি ইউএসবি-এ ৩.১। একটি হেডফোন জ্যাক এবং একটি সারফেস কানেক্ট পোর্ট দেওয়া হয়েছে চার্জিংয়ের জন্য।

৩৯ ওয়াট ফাস্ট চার্জিংও সাপোর্ট করবে এই ল্যাপটপ। অ্যালুমিনিয়াম টপ রয়েছে এতে, তার পাশাপাশিই আবার অ্যালুমিনিয়াম ও পলিকার্বোনেট কম্পোজিট রেজিন সিস্টেমের গ্লাস ফাইবার থাকছে। ফলে ল্যাপটপটি হাত থেকে পড়ে গেলেও কোনো ভাবে তা ভাঙবে না স্ক্র্যাচও দেখা যাবে না।

ওয়্যারলেস কানেক্টিভিটির জন্য এতে রয়েছে ব্লুটুথ ৫.১। ল্যাপটপে রয়েছে ওয়াইফাই ৬ এর সাপোর্টও। চমৎকার একটি ৭২০ পিক্সেলের ওয়েব ক্যামেরা দেওয়া হয়েছে।

উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম ও তার সঙ্গে মাইক্রোসফট ৩৬৫ অ্যাপও রয়েছে, যা আপনি ৩০ দিনের ট্রায়াল হিসেবে ব্যবহার করতে পারবেন। ল্যাপটপের পাওয়ার বাটনটিকে উইন্ডোজ হেলো পাওয়ার্ড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর হিসেবেও কাজে লাগাতে পারবেন। এক চার্জে এই ল্যাপটপ ১৫ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ দিতে পারে।