যুক্তরাজ্য প্রবাসী একঝাঁক তরুণ চিকিৎসকের  উদ্যেগে কিংস লীনে পালিত হলো ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’

শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

যুক্তরাজ্য প্রতিনিধি ।।

ভাষার বাগানে শত ফুল ফুটে থাক সমান গৌরবে’এই শ্লোগানকে সামনে রেখে  যুক্তরাজ্য প্রবাসী একঝাঁক তরুণ চিকিৎসকের  উদ্যেগে কিংস লীনে পালিত হলো ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ২১ শে ফেব্রুয়ারি।

 

অনুষ্ঠানটি তিনটি পর্বে বিভক্ত ছিল।

প্রথমে অনুষ্ঠানটির শুভ উদবোধন ঘোষণা করেন এবং স্বাগত বক্তব্য রাখেন ডা.মোহাম্মদ ইমরান।

এরপর শুরু হয় অনুষ্ঠানটির প্রথম পর্ব,’একুশের পংক্তিমালা’ এই শিরোনামে।

এই পর্বে শতাধিক দর্শক শ্রোতা কণ্ঠ মেলান অমর একুশের গানটি’র সাথে। তারপর শুরু হয় হাজার বছরের বাংলা গান।সাথে নৃত্য ও কবিতার পাঠ।

 

দ্বিতীয় পর্বে ছিল প্রবাসী শিশুদের প্রযোজনা। ‘বুক পকেটে বাংলাদেশ ‘ এই শিরোনামে।

এখানে শিশুরা পরিবেশন করে বাংলা ঘুম পাড়ানি ছড়া থেকে শুরু করে আধুনিক বাংলা গান ও নৃত্য।

এইসব বেশিরভাগ শিশুদের জন্ম বেড়ে ওঠা সবই যুক্তরাজ্যে।বাংলাদেশ ওদের কাছে এক রূপকথার রাজ্য।এই রাজ্যটিকে ওরা বুকপকেটে নিয়ে ঘুরে বেড়ায়।

তৃতীয় পর্ব ছিল গানের সন্ধ্যা।এই পর্বের শিরোনাম,’গানের সুঁতোয় বাংলাদেশ’। এই পর্বে  শিল্পী ও দর্শক মিলে সেইসব গানগুলি সামনে আনেন, যেসকল গানের সাথে আমাদের শৈশব কৈশর যৌবন, সর্বোপরি আমাদের বেড়ে ওঠা জড়িত।

অনুষ্ঠানটির  প্রধান আয়োজক নাসির জুয়েল বলেন,একদিন স্বপ্ন দেখি, ২১ ফেব্রুয়ারি পৃথিবীর সমস্ত দেশের মানুষ সকাল বেলা, ফুল নিয়ে,এই গান গাইতে গাইতে শহীদ বেদীতে যাচ্ছেন ফুল দিতে।

এই মহা সম্মিলনটি যাদের শ্রমে ঘামে সফল হয়ে উঠেছে, তারা হচ্ছেন,ডা.ইমরান,ডা.দেবাশীষ,. ডা. সমর,ডা.আশিষ,ডা.সমরজিৎ, ডা মারিয়া, শাহরিয়ার,ডা. বিদ্যুৎ, বনানী,ডা.মুনতাসির, শামা,রীমা নাহার, সাবিরা, সাবা, মানসী, ইন্দ্রানী,অভিষেক,বিনায়ক,শুভ্রা, তানভীর,ডা.মইনুল আরও অনেকে।

অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন নাসির জুয়েল ও মিতা রহমান।