যুবলীগ ছাত্রলীগ স্বেচ্ছাসেবকলীগের নেতৃত্বে ঢাকায় শান্তি সমাবেশ 

শুক্রবার, জুলাই ২৮, ২০২৩

বিশেষ প্রতিনিধি : শুক্রবার দুপুরে জুমার নামাজ শেষে রাজধানীতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ ফটকে নির্মিত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে ক্ষমতাসীন দলের তিন সংগঠনের এই সমাবেশ শুরু হয়।

 

সূচনায় গাওয়া হয় ‘যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধু মরে নাই’ গানটি। এরপর পাঠ করা হয় প্রয়াত কবি সামসুল হকের ‘আমি এসেছি’ কবিতাটি। মঞ্চে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতারা।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য এ্যা. কামরুল ইসলাম, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম প্রমুখ।

‘শান্তি সমাবেশ’ দুপুর ৩টায় শুরুর কথা থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, শহীদ মিনার, হাইকোর্ট মোড়, শাহবাগ মোড়, কদমফোয়ারা, পল্টন, গুলিস্তানসহ বিভিন্ন এলাকা এবং ঢাকার আশপাশ থেকে নেতা-কর্মীরা মিছিল নিয়ে আসতে শুরু করেন সকাল থেকে।

 

বেলা ১১টায় মঞ্চের চারপাশে জড়ো হওয়া টি-শাট পরা কর্মীদের মাথায় নানা রংয়ের ক্যাপ দেখা যায়। সে সময় প্রচণ্ড রোদ থাকায় মঞ্চের সামনের জায়গা বাদ দিয়ে আশপাশে অবস্থান করতে দেখা যায় কর্মীদের।

 

জানতে চাইলে, ঢাকা আইন জেলা ছাত্র লীগের সাধারণ সম্পাদক এম সাচ্ছু আহমেদ বলেন। বিএনপি-জামাতের নৈরাজ্য ও তাণ্ডবের প্রতিবাদে যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্র লীগের আয়োজিত এই শান্তি সমাবেশ। তিনি আরও বলেন, বাংলাদেশ ছাত্র লীগের সংগ্রামী সভাপতি সাদ্দাম হোসেন ও বিপ্লবী সাধারণ সম্পাদক শেখ ইনান ভাইয়ের নির্দেশে ঢাকা আইন জেলা ছাত্রলীগের উদ্যোগে শান্তি সমাবেশে বিশাল মিছিল নিয়ে উপস্থিত হয় ঢাকা আইন জেলা ছাত্র লীগের নেতৃবৃন্দ।

গতকাল বৃহস্পতিবার এ সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পুলিশের অনুমতি না পেয়ে সমাবেশের তারিখ পরিবর্তন করা হয়।

 

এদিকে, দুপুর দুইটায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পূর্বঘোষিত মহাসমাবেশ শুরু হয়েছে বিএনপির।