যে কোনো সংস্থা নির্বাচন পর্যবেক্ষণ করতে পারবে

রবিবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৩

জাতির সংবাদ ডটকম: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আগামী ডিসেম্বর অথবা ২০২৪ সালের জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইলেকশন মনিটরিং ফোরামসহ আন্তর্জাতিক যে কোনো সংস্থা চাইলে এই নির্বাচন পর্যবেক্ষণ করতে পারবে।

আজ রোববার সকালে রাজধানীর মিন্টো রোডের নিজ বাসভবনে তিনি এ সব কথা বলেন। এর আগে নির্বাচন পর্যবেক্ষণে ভারত, নেপাল, ভুটান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জার্মানি ও কানাডার প্রতিনিধি সমন্বিত ‘ইলেকশন মনিটরিং ফোরামের’ সঙ্গে মতবিনিময় করেন মন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, বিএনপির মধ্যে নির্বাচন ভীতি কাজ করছে। তারা নির্বাচন বানচালে বিভিন্ন ষড়যন্ত্র করছে। তারপরও আশা করি তারা নির্বাচনে অংশগ্রহণ করবে। আগামীতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে। আশা করি বিএনপি এই নির্বাচনে সহায়তা করবে।

তথ্যমন্ত্রী আরও বলেন, দেশের আইন অনুযায়ী খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না। কারণ খালেদা জিয়া দুটি দুর্নীতি মামলার আসামি। একটি মামলায় তার সাজা হয়েছে। তাই সংবিধানের ৬৬ অনুচ্ছেদের ধারা অনুযায়ী তিনি কোনো নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

তিনি জানান, বিএনপিসহ সব দলের অংশগ্রহণের একটি নির্বাচন চায় সরকার। সব গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয় বাংলাদেশেও সেভাবে হবে।