লন্ডন এসেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা

মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

সাঈদ চৌধুরী।।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা লন্ডন সফরে এসেছেন। তিনি অনানুষ্ঠানিক ‘সৌজন্য’ সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে প্রায় একঘন্টা আলোচনা করেছেন বলে জানা গেছে। বারাক ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ২০১৬ সালের এপ্রিলে ডাউনিং স্ট্রিট পরিদর্শন করেছিলেন, যখন ডেভিড ক্যামেরন প্রধানমন্ত্রী ছিলেন।

 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দুটি করে কন্যা সন্তান আছেন। সুত্র মতে, উভয় নেতা নারীদের শিক্ষা ও সুযোগকে উৎসাহিত করা নিয়ে কথা বলেছেন। ঘন্টাব্যাপী বৈঠকে ওবামা ফাউন্ডেশনের কাজ নিয়েও আলোচনা করে উভয়ে খুব খুশি হয়েছেন। এছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রীর প্রিয় বিষয়গুলির মধ্যে অন্যতম কৃত্রিম বুদ্ধিমত্তাও গুরুত্ব পেয়েছে বলে দৈনিক গার্ডিয়ানে উল্লেখ করা হয়েছে।

 

বারাক ওবামা ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত হোয়াইট হাউসে দুটি মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ওবামা ফাউন্ডেশনের কাজের অংশ হিসাবে লন্ডন সফরে রয়েছেন। এ সময় একটি বৃত্তি প্রোগ্রাম এবং অন্যান্য উদ্যোগের তত্ত্বাবধান করবেন।

 

বারাক ওবামা সোমবার বিকেলে ১০ ডাউনিং স্ট্রিটের দরজার দিকে যেতে যেতে হাত নাড়েন সাংবাদিকদের উদ্দেশে।পরে যুক্তরাজ্যের মার্কিন রাষ্ট্রদূত জেন ডি হার্টলির সাথে ডাউনিং স্ট্রিট ছেড়ে যাওয়ার সময় সাংবাদিকেরা যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টকে দ্রুততম সময়ে বিভিন্ন বিষয় জানতে চেয়েছেন। ওবামা লেবার নেতা কেয়ার স্টারমারের সাথেও দেখা করেছেন।

 

উল্লেখ্য, আমেরিকার কলাম্বিয়া ইউনিভার্সিটির ওবামা ফাউন্ডেশন স্কলারস ২০২৪-২৫ প্রোগ্রাম বিশ্বব্যাপী সাড়া জাগিয়েছে। আমেরিকাসহ বিশ্বের ভবিষ্যৎ নেতাদের জন্য এই প্রোগ্রাম, যাঁরা তাঁদের সম্প্রদায়, দেশ ও অঞ্চলের নানা চ্যালেঞ্জের সমাধান খুঁজে বের করার চেষ্টা করবেন।

 

ফুল ফান্ডেড এ প্রোগ্রামে ওবামা ফাউন্ডেশনের স্কলাররা ইউনিভার্সিটিতে একটি শিক্ষাবর্ষে তাঁদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি এবং নতুন ক্ষমতা ও নেটওয়ার্ক তৈরি করেন। প্রোগ্রামটি শেষ হওয়ার পর স্কলাররা নিজ নিজ অঞ্চলে ফিরে যাবেন এবং তাঁদের অর্জিত অভিজ্ঞতা ওই অঞ্চলের পরিবর্তনে ভূমিকা রাখবেন।