শেষ হলো ময়মনসিংহ সাংস্কৃতিক উৎসব

বুধবার, মে ৩১, ২০২৩

আসলাম ইকবালঃ
লোক সাহিত্যের ভান্ডার, লোক সঙ্গীত ও চিত্রকলার সংগ্রহশালা এবং গারো পাহাড়ের জনপদ হচ্ছে বৃহত্তর ময়মতনসিংহ। ‘বৃহত্তর ময়মনসিংহ ফোরামের গৌরবের ৩০ বছর উদযাপন ও বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক উৎসব-২০২৩ গত ২৯ মে শিশু একাডেমী মিলনায়তনে শেষ হয়েছে।

 

ছবি সংগ্রহঃ শাকিল ও মিন্টু।

 

গত ১৮ মার্চ, সাবেক রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ সাংস্কৃতিক উৎসব উদ্বোধন করেন। তিনদিন ব্যাপী উৎসবের প্রথমদিন ২৭ মে আইডিইবি মিলনায়তনে ‘জাতীয় লোক সংস্কৃতিতে বৃহত্তর ময়মনসিংহের অবদান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান, এমপি, ফোরামের সভাপতি ও মাননীয় মন্ত্রী মোস্তফা জব্বার, বিশেষ অতিথি ও আলোচক ছিলেন বিচারপতি মোঃ জাহাঙ্গীর হোসেন, প্রোকৌশলী মোঃ মোজাফফর হোসেন এমপি, সংসদ সদস্য জামালপুর-৫, অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, কারার মাহামুদুল হাসান, সাবেক সচিব মোঃ জিল্লুর রহমান, চেয়ারম্যান কিশোরগঞ্জ জেলা পরিষদ, ড. মোঃ জাফর উদ্দীন। পরে জামালপুর জেলা সাংস্কৃতিক দল ও কিশেরগঞ্জ জেলার চন্দ্রাবতী গীতিনাট্য পরিবেশন করেন।


২৮ মে রবিবার ইতিহাস, ঐতিহ্যে ও সাহিত্যে বৃহত্তর মংমনসিংহের অবদান শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি ফোরামের সভাপতি ও মাননীয় মন্ত্রী মোস্তফা জব্বার, সংসদ সদস্য অসীম কুমার উকিল, নেত্রকোনা-৩, আবুল কালাম আজাদ সাবেক মূখ্য সচিব ও সভাপতি, বৃহত্তর ময়মনসিংহ সমিতি, ড. আহম্মেদ মুনিরুছ সালেহীন সিনিয়র সচিব, সাবেক সচিব ও লেখক হুমায়ুন খালিদ ও মোঃ মনছুরুল আলম (অতিরিক্ত সচিব) মহাসচিব, টাংগাইল জেলা সমিতি। সভাপতিত্ব করেন ম. হামিদ। পরে টাঙ্গাইল ও নেত্রকোনা জেলার সাংস্কৃতিক দলের শিল্পীদের পরিবেশনা হয়।


সমাপনি দিনে ২৯ মে, শিশু একাডেমী মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মাননীয় মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, এমপি, মাননীয় ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান, এমপি, ড. সৌমিত্র শেখর উপচার্য ত্রিশাল নজরুল বিশ্ববিদ্যালয়। আলোচক ছিলেন-সাবেক সিনিয়র সচিব মোঃ আব্দুস সামাদ, ফোরামের সহ সভাপতি মোঃ ফসিউল্লাহ, শিশু একাডেমীর মহাপরিচালক ছড়াকার আনজীর লিটন ও ফোরামের সাধারণ সম্পাদক রাশেদুল হাসান শেলী, সভাপতিত্ব করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ।
ময়মনসিংহের তৃণমুল পর্যায়ের কয়েকজনকে সম্মাননা প্রদান করা হয়। তারা হলেন কবি মাহমুদ কামাল, কমল পাল, আব্দুল লতিফ, শাহাদাৎ হোসেন হিলু, শিল্পী রায় ও সুধির দাস, আলী আহম্মদ আইয়ুব, মোস্তফা বাবুল। পরিচালনয় মোঃ আবু বকর সিদ্দিক, ডিজি গণগ্রন্থাগার অধিদপ্তর। পরে শেরপুর জেলা সাংস্কৃতিক দলের পরিবেশনা ও শেষে কেন্দ্রীয় ভাবে ‘সোনাই মাধব’ ‘গীতিনাট্য পরিবেশিত হয়। এস এ হক অলিক পরিচালিত ‘সোনাই মাধব’ ‘গীতিনাট্য পরিবেশিত হয়।
অনুষ্ঠানটি উপস্থপনায় ছিলেন শামীমা নাছরিন রুমি খান।