শ্রীলঙ্কার সর্বোচ্চ যুব পুরস্কারে ভূষিত হলেন বাংলাদেশ ও যুক্তরাজ্য

রবিবার, ফেব্রুয়ারি ১২, ২০২৩

 

জাতির সংবাদ ডটকম।।

প্রথম বাংলাদেশী হিসেবে শ্রীলঙ্কান সরকারের যুব ও ক্রিয়া মন্ত্রনালয়ের সর্বোচ্চ সন্মাননা “বেস্ট ইয়ূথ মোটিভেশানল এওয়ার্ড অব ওয়ার্ল্ড ২০২৩” পেলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও আন্তর্জাতিক মানবাধিকার কর্মী ড. মো এনামুল হক।

তরুণ ও যুবকদের বিশেষ করে ছাত্র ছাত্রীদেরকে সমন্বিত প্রাতিষ্ঠানিক ও কমিউনিটি কাউন্সিলং এর মাধ্যমে একটি সচেতন নতুন প্রজন্ম তৈরি করা যায় এ বিষয়ে তার বাস্তবধর্মী গবেষণার জন্য তাকে এ সর্বোচ্চ সন্মাননা দেয়া হয়। ড. হক তার গবেষণায় প্রমান করেছেন যে মানুষ হিসেবে পৃথিবীর সকল মানুষকেই ২টি জায়গায় থাকা বাধ্যতামূলক , একটি হলো কমিউনিটি আর অপরটি হলো প্রতিষ্ঠান। আর এ দুটি জায়গায় সমন্বিত কাউসিলিং এর মাধ্যমে একটি নতুন প্রজন্ম তৈরি করা সম্ভব যে প্রজন্ম “মানবাধিকার-ন্যায় বিচার লংঘন,নির্যাতন-ধর্ষণ-যৌনহয়রানি, পরিবেশ দূষণ, দুর্নীতি, জলবায়ু পরিবর্তন, অপচয়” কি এবং এগুলোর কুফল কি তা যেমন বুঝবে, পাশাপাশি এসব থেকে বাচার উপায় ও জানবে।

 

টেকসই উন্নয়ন , নিরাপদ পরিবেশ, ন্যায় বিচার ও মানবাধিকার সম্পন্ন একটি সুন্দর পৃথিবী বিনির্মানে “সমন্বিত প্রাতিষ্ঠানিক ও কমিউনিটি কাউন্সিলিং” এক যুগান্তকারী পদক্ষেপ হিসেবে উল্লেখ করে সভায় বক্তব্য রাখেন বিভিন্ন দেশের প্রতিনিধিগন ও শ্রীলঙ্কার সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাগন।

আন্তর্জাতিক স্কাউটের সভাপতি ও কানাডা প্রতিনিধি ড. পল এবং অপর সন্মাননাপ্রাপ্ত যুক্তরাজ্যের স্বনামধন্য মানবাধিকার কর্মী ও রানীর সাবেক কাউন্সিলর ড. সাটনাম ডেউচাকার তাদের বক্তব্যে ড. হক এর এ পদ্ধতির ভূয়সী প্রশংসা করেন।

বিগত ৮/৩/২৩ ইং তারিখে শ্রীলঙ্কার বান্দরাগামায় অনুষ্ঠিত “ইয়ূথ সামিট ২০২৩” সম্মেলনে সরকারের ডিভিশনাল সেক্রেটারি মিসেস ডিসনা জায়সাঙ্গে আন্তর্জাতিক মানবাধিকার বাস্তবায়ন সংস্থা AHRI এর প্রতিষ্ঠা চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ড. মো এনামুল হক এর হাতে এ সন্মাননা তুলে দেন। শ্রীলঙ্কা যুব কাউন্সিলের প্রধান জনাব নেইল কাথরিয়াআচিচির সভাপতিত্বে ও কাউন্সিলর জনাব গোবিন্দের সঞ্চালনায় বিভিন্ন দেশ ও সংগঠনের প্রতিনিধিগন উক্ত সম্মেলনে বক্তব্য রাখেন।সবশেষে সচেতনতামুলুক লিফলেট বিতরণ ও বৃক্ষ রোপনের মধ্যে দিয়ে সম্মেলনের সফল সমাপ্তি হয়।