সরকার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ভয়ে দিশেহারা : মান্না

সোমবার, জানুয়ারি ৯, ২০২৩

জাতির সংবাদ ডটকম।।

আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি আর বিনষ্ট করতে সরকারকে পদত্যাগের আহবান জানিয়েছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, অবৈধ ক্ষমতাসীন সরকার দেশকে অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে মহা সংকটের দিকে ঠেলে দিচ্ছে।

আজ (সোমবার) এক বিবৃতিতে এসব কথা বলেন তিনি।

 

গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক মান্না বলেন, গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও বাহিনীর সাবেক-বর্তমান সাত কর্মকর্তার উপর ২০২১ সালে দেয়া যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। সেই সাথে প্রমাণ হয়েছে বর্তমান ক্ষমতাসীন সরকার রাষ্ট্রীয় বাহিনীকে নিজেদের অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে ব্যবহার করে আসছে। গুম, খুন, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, বিরোধী মতের উপর দমন, নিপীড়ন, নির্যাতনের মাধ্যমে সরকার মানবাধিকার চূড়ান্তভাবে লঙ্ঘন করেছে। সরকার এখন নতুন করে আরো বড় ধরনের নিষেধাজ্ঞা আসার ভয়ে শঙ্কিত।

 

মান্না বলেন, আমরা যখন সরকারকে নিষেধাজ্ঞার ব্যাপারে সতর্ক করেছি, তখন তারা আমাদের কথায় কর্ণপাত করেনি। জুলুম, নির্যাতন, নিপীড়ন বন্ধ করেনি। এখন নিষেধাজ্ঞার ভয়ে সরকার চিঠি দিয়ে বিদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের বাড়তি সতর্কতা নিতে বলেছে। পররাষ্ট্রসচিবের চিঠি পাঠানোর পর পররাষ্ট্রমন্ত্রী বিদেশে বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে ভার্চ্যুয়াল বৈঠক করেছেন। বোঝা যাচ্ছে, সরকার নিষেধাজ্ঞার ভয়ে দিশেহারা। কিন্তু এসব করে লাভ হবে না। এই সরকার গণতন্ত্রকে ধ্বংস করেছে; জনগণের রাজনৈতিক, অর্থনৈতিক সকল অধিকার হরণ করেছে; মানবাধিকারের চূড়ান্ত লঙ্ঘন করেছে এবং এখনো করে চলেছে। অবৈধ ক্ষমতাসীনদের মানবাধিকার লঙ্ঘনের জন্য আবারও নতুন করে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আসলে তা দেশের ভাবমূর্তিকে ক্ষতিগ্রস্ত করবে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ গ্রহণযোগ্যতা হারাবে।

 

মান্না বলেন, শাহীনবাগে মায়ের ডাকের সমন্বয়ক আফরোজা আঁখির বাসার সামনে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সাথে অসদাচরণের পর আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে সরকারি দলের সাজানো মানববন্ধন বাংলাদেশের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে কোন ভালো ফল বয়ে আনবে না। সরকারি দলের শীর্ষ পর্যায় থেকে যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা বিশ্বের গণতন্ত্র এবং মানবাধিকার নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করে বক্তব্য, বিবৃতি প্রদান করা হচ্ছে। এসব করে সরকার এবং সরকারি দল দেশেকে আন্তর্জাতিকভাবে আরও কোণঠাসা করছে, বাংলাদেশকে বন্ধুহীন রাষ্ট্রে পরিণত করছে।

 

সরকারকে পদত্যাগের আহবান জানিয়ে মান্না বলেন, এখনই পদত্যাগ করে অন্তর্বর্তীকালীন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন। দেশকে আর অন্ধকারের দিকে ঠেলে দেবেন না। পতনের ঘন্টা বাজছে। জোর করে ক্ষমতা আঁকড়ে রাখার চেষ্টা করলে ইতিহাসের আস্তাকুঁড়ে পতিত হবেন।