সাংবাদিক শেখ মোহাম্মদ তাজুল ইসলামের ৪৯তম শুভ জন্মদিন

মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

জাতির সংবাদ ডটকম : দৈনিক পৃথিবী ও পৃথিবী বিডি ডট কম এর সম্পাদক, মাসিক অক্ষর এর সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক, বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটির নির্বাহী পরিচালক, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শেখ মোহাম্মদ তাজুল ইসলামের আজ ৪৯তম শুভ জন্মদিন।

 

তার জন্ম সিলেট বিভাগের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। ১৯৭৫ ইং সালের এই দিনে মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার ৭নং কামারচাক ইউনিয়নের তারাপাশা গ্রামের শেখ মোহাম্মদ ওয়াসিদ উল্লাহ ও জয়রুন নেছার কোলে চতুর্থ পুত্রসন্তান হিসেবে জন্মগ্রহণ করেন। তিনি ইরানের ধর্মযাজক শেখ ফরিদ (রঃ) অষ্টম বংশধর।

 

সাংবাদিকতার জগতে নিজের অবস্থা অনেকটা বেশ শক্ত পোক্ত করে নিয়েছিলেন তিনি, এর ফলে খুব অল্প বয়সে ২০০০ সালে “উদয়ন” এর সম্পাদনা করেন।

 

তিনি বলেন, ‘পূর্ব কোন অভিজ্ঞতা ছাড়াই এত বড় পর্যায়ে নিজেকে ভাবা অনেক চ্যালেঞ্জের বিষয় ছিল এবং একসময় কাজ করতে করতেই সেই দক্ষতাও অর্জন করি’।

 

তিনি অনলাইন ও সোস্যাল মিডিয়ায় বেকার সংবাদকর্মীদের ইউটিউব ও ফেইসবুক পেইজ করে দিয়ে তাদেরকে নতুনত্বের সাথে পরিচয় করিয়ে দেন। বর্তমান অনেক সাংবাদিক তার এই সেবায় পরিবার পরিজন নিয়ে দিনাতিপাত করছে। প্রিন্ট মিডিয়ায় অবহেলিত অনেক পত্রিকাকে জনগণের সম্মুখে নিয়ে আসতে পেরেছেন। তরুণদের জন্য অনেক কিছু করার ভাবনা থেকে তিনি বলেন, ‘আমরা আমাদের ওয়েব পোর্টাল বা আমাদের কাজের মাধ্যমে তরুণ বান্ধব একটি যোগাযোগ ব্যবস্থাপনা গড়ে তুলতে চাইছি এবং মেধার ভিত্তিতে যোগ্য তরুণদেরকে তাদের কাঙ্খিত গন্তব্য পৌঁছানোর জন্য কাজ করে যাব।