সাবেক মেয়র আতিকুল ইসলাম গ্রেপ্তার

বুধবার, অক্টোবর ১৬, ২০২৪

 

জাতির সংবাদ ডটকম।।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম গ্রেপ্তার হয়েছেন।

বুধবার সন্ধ্যায় রাজধানীর মহাখালী ডিওএইচএস এলাকা থেকে মোহাম্মদপুর থানা পুলিশ তাকে গ্রেপ্তার করে।

ডিএমপির উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ তালেবুর রহমান গ্রেপ্তারের তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলার ঘটনায় মোহাম্মদপুর থানায় দায়ের করা তিনটি মামলার আসামি আতিকুল ইসলাম। এর ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার তাকে আদালতে পাঠানো হবে।

মোহাম্মদপুর থানা পুলিশ সূত্রে জানা গেছে, আজ সন্ধ্যা ৬টার দিকে আতিকুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর তাকে ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনারের কার্যালয়ে নেওয়া হয়।

গণ আন্দোলনের মুখে ৫ আগস্ট দেশ ছেড়ে ভারতে চলে যান শেখ হাসিনা। তিন দিন পর অন্তর্বর্তী সরকার গঠনের পর একে একে গ্রেপ্তার হচ্ছেন আওয়ামী লীগের মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ শীর্ষ পর্যায়ের নেতা ও প্রভাবশালী সংসদ সদস্যরা। এবার সেই তালিকায় যুক্ত হলেন সাবেক এই মেয়র।

সরকার বদলের প্রেক্ষাপটে গত ১৯ আগস্ট দেশের ১২টি সিটি করপোরেশনের মেয়রকে অপসারণ করে প্রশাসক নিয়োগ দেওয়া হয়। এতে করে মেয়র পদ হারান মেয়র আতিক।

আরেক ব্যবসায়ী নেতা আনিসুল হকের পথ ধরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের হাল ধরেন পোশাক খাতের ব্যবসায়ী আতিক, আওয়ামী লীগের রাজনীতিতেও যুক্ত হন। ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনে তৎকালীন মেয়র আনিসুল হক জয়লাভ করেন। তার মৃত্যুতে মেয়রের আসনটি শূন্য হওয়ার পর ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি পুনরায় উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের সমর্থনে আতিক জয়লাভ করেন। পরে ২০২০ সালের ১ ফেব্রুয়ারির নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়নে পুনরায় মেয়র হিসেবে নির্বাচিত হন।

আতিকুল তার ভাই শফিকুল ইসলামকে নিয়ে ১৯৮৫ সালে ইসলাম গ্রুপ প্রতিষ্ঠা করার মাধ্যমে পোশাকখাতে ব্যবসা শুরু করেন। বর্তমানে তিনি গ্রুপটির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

সাবেক মেয়রের বড় ভাই প্রকৌশলী। মেজ ভাই তাফাজ্জল ইসলাম সাবেক প্রধান বিচারপতি, যিনি বঙ্গবন্ধু হত্যা মামলার রায় দিয়েছিলেন। ভাইদের তৃতীয়জন সাবেক লেফটেন্যান্ট জেনারেল মাঈনুল ইসলাম বিডিআর পুনর্গঠনে নেতৃত্ব দিয়েছেন, ছিলেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রধান। চতুর্থ ভাই পেশায় প্রকৌশলী ছিলেন, মারা গেছেন সড়ক দুর্ঘটনায়।

আতিক ২০১৩-১৪ মেয়াদে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।