সচিবালয়ের সামনে সুপ্রিমকোর্টের রায় বাস্তবায়নের জন্য ১৩ ও ১৪ তমদের মানববন্ধন ও অবস্থান কর্মসূচি

বুধবার, আগস্ট ২১, ২০২৪

জাতির সংবাদ ডটকম।।

বুধবার ২১ আগষ্ট বাংলাদেশ সচিবালয়ের সামনে বেসরকারি চতুর্থ শিক্ষক নিয়োগ নিবন্ধন পরীক্ষার্থীদের মানববন্ধন প্রতিবাদ সমাবেশ তিনি এই দাবি জানান।

 

মোঃ সেলিম ইউসুফ বলেন ,আমরা ৩০ ডিসেম্বর, ২০১৫ ইং সালের গেজেট ও পরিপত্রের আলোকে ২০১৭ সালে ১৪ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ গ্রহণ করি এবং গত ২৭ শে নভেম্বর ২০১৮ ইং তারিখে প্রকাশিত ফলাফলের ভিত্তিতে প্রিলি, রিটেন ও ভাইবায় মোট ১৮৩১২ জন চূড়ান্তভাবে উত্তীর্ণ হই। শূন্য পদের বিপরীতে সরাসরি নিয়োগের জন্য আমাদের নির্বাচিত করা হলেও আমাদের নিয়োগ সুপারিশ না করায় আমরা আদালতের শরণাপন্ন হই। উল্লেখ্য যে, ১৩ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় চূড়ান্তভাবে ১৭২৫৪ জন উত্তীর্ণ হয়। উত্তীর্ণ ১৭২৫৪ জন হতে ২২০৭ জন প্রার্থী ২০১৮ সালে রীট দায়ের করেন এবং হাইকোর্ট তাদেরকে সরাসরি নিয়োগের জন্য নির্দেশ দেন। উক্ত রায়ের উপরে আপীল হলে ৩৪৩/১৯ নং আপীল বিভাগ হাইকোর্টের রায় বহাল রাখে এবং দ্রুত পিটিশনারদেরকে নিয়োগের নির্দেশ দেন। উক্ত রায় বাস্তবায়নের জন্য এন.টি.আর.সি.এ ৩য় গণবিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ করে এবং ঐ বিজ্ঞপ্তিতে সম্পূর্ণ আলাদাভাবে লিংক এর মাধ্যমে শুধু মাত্র ১৩ তম ৩৪৩ নং মামলার ২২০৭ জন পিটিশনারকে নিয়োগ সুপারিশ করে। আরো উল্লেখ্য যে, আমরা ১৪ তম নিবন্ধনধারীগন হাইকোর্টে একই ভাবে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৩ তম ২২০৭ জন পরীক্ষার্থীদের তুলনায় অনেকে বেশি নম্বর পেয়েও সুপারিশ বঞ্চিত হওয়ায় আমরা ১৩ আগষ্ট ২০২১ ইং তারিখে আদালতের দারস্থ হই। মহামান্য আদালতের হাইকোর্ট বেঞ্চ পূণরায় ২৯/০৬/২০২২ ইং তারিখে বর্তমান পিটিশনারদের ৬০ (দিনের) মধ্যে নিয়োগ সুপারিশের জন্য নির্দেশ প্রদান করেন। উক্ত রায়ের বিপক্ষে আপীল হলে ৩৪৩ নং মামলার উপর রিভিউ নং ১৯৫/২০ এর সাথে আমাদের সিপি সমূহ একত্রে শুনানী করে গত ০২/০৪/২০২৩ইং তারিখে। ৩৪৩ নং মামলার আলোকে আমাদের সিপি নং ২৮২৩/২০২২, ২৮৬০/২০২২, ২৮৬১/২০২২ এর রায় প্রদান এবং উক্ত রায় ৩৪৩ নং আপীলের রায়ের আলোকে প্রদান করা হয়। এছাড়া ১৪ তমদের আরেকটি গ্রুপ বিজ্ঞপ্তির শর্ত মোতাবেক নিয়োগের লক্ষো মহামান্য হাইকোর্ট বিভাগে আবেদন করে এবং মহামান্য হাইকোর্ট বিভাগ গত ৩১/০১/২০২৩ ইং তারিখে নিয়োগের লক্ষ্যে আদেশ প্রদান করেন। যার রিট পিটিশন নম্বর ১০৪২০/২০২২ পরবর্তিতে এন.টি.আর.সি.এ উক্ত রায়ের বিপক্ষে মহামান্য সুপ্রিম কোটের আপীল বিভাগে রিট পিটিশন দাখিল করেন। যার রিট পিটিশন নম্বর ২১১২/২০২৩ এবং পরবর্তিতে মহামান্য সুপ্রিম কোর্টের আপীল বিভাগ মহামান্য হাইকোর্ট বিভাগ কর্তৃক প্রকাশিত রায় পর্যলোচনা করে এন.টি.আর.সি.এ কর্তৃক রিট পিটিশন ২০১৯ সালের অত্র বিভাগ কর্তৃক প্রকাশিত রায় যার আপীল নং ৩৪৩/২০১৯ এর আলোকে Disposed of ঘোষনা করে।

তিনি আরো বলেন,, মহামান্য আপীল বিভাগ কর্তৃক প্রদত্ত রায় এবং ১৪ তমদের সার্কুলার অনুযায়ী ৪ (ঘ) এবং ১৩(খ) আর্টিকেল অনুযায়ী বাস্তবায়ন করে আমাদের ১৪ তম নিবন্ধিত সকল রীট পিটিশনারদের বৈষম্য না করে দ্রুত সুপারিশ প্রদান করে সমধিকার প্রতিষ্ঠার জন্য অনুরোধ করছি।

 

ঊক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ বক্তব্য রাখেন প্রধান সমন্বয়ক মোহাম্মদ সেলিম ইউসুফ, মোঃ নাজির হোসেন, রাশেদুজ্জামান, শাহিন, ফাতেমা নিরা, রেদোয়ান আহমেদ, আসিফ সহ অন্যান্য নেতৃবৃন্দ।