হজ্জ প্যাকেজ ৪ লাখ টাকা, মজুূদদারী কালোবাজারি বন্ধ ও কুরবানির চামড়া ১২০ টাকা করতে হবে 

বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০২৪

জাতির সংবাদ ডটকম।।

হজ্জের প্যাকেজ ৪ লাখ টাকা নির্ধারণ, বর্তমান পরিস্থিতিসহ পবিত্র রমজান মাসে মজুদদারি,কালোবাজারি বন্ধ, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, সরকারীভাবে হজ্জ গাইড নিয়োগে কওমী ওলামাদের ক্ষেত্রে চলমান বৈষম্য নিরসন ও কুরবানীর পশুর চামড়া প্রতি বর্গফুট গরু ১২০, ছাগল ৭০ টাকা করার দাবী জানিয়েছে মুক্তিযুদ্ধ প্রজন্ম কাউন্সিল।

 

মুক্তিযুদ্ধ প্রজন্ম কাউন্সিল সভাপতি শহিদুল ইসলাম কবির গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা

ড.আ ফ ম খালিদ হোসেন এর বাস ভবনে তার সাথে সাক্ষাৎ করে দেয়া স্মারকলিপিতে উপরোক্ত দাবীর কথা তুলে ধরেন।

 

মুক্তিযুদ্ধ প্রজন্ম কাউন্সিল এর

স্মারকলিপিতে বলা হয়- বিভিন্ন দেশের খরচ বিশ্লেষণ করে দেখা গেছে বাংলাদেশের হজ্জ যাত্রীদের খরচ তুলনামূলক অনেক বেশী। বিশ্বের কয়েকটি দেশের হজ্জ প্যাকেজ হলো- ইন্দোনেশিয়া থেকে একজন মুসলমানকে হজে যেতে হলে ৩ লাখ ৪৭ হাজার ৩৪৭ টাকা খরচ করতে হবে। যা গত বছরের তুলনায় প্রায় ৭০ শতাংশ বেশি। বাকিটা সরকারি ‘হজ্জ ফান্ড ম্যানেজমেন্ট এজেন্সি’ তহবিল থেকে ভর্তুকি দেয়া হয়।মালয়েশিয়ায় যেসব পরিবারের মাসিক আয় ৯৬ হাজার টাকার কম, সেসব পরিবারের সদস্যদের জন্য হজ্জের খরচ ধরা হয়েছে দুই লাখ ১৮ হাজার ৭৫৪ টাকা। মাসিক আয় বেশি হলে দিতে হবে দুই লাখ ৫৮ হাজার ৬০০ টাকা। দেশটিতে হজের জন্য সরকার বড় অংকের ভর্তুকি দিয়ে থাকে। পাকিস্তানে গত বছরের তুলনায় হজের খরচ ৩৬.৫৯ শতাংশ বাড়িয়ে ১১ লাখ ৭০ হাজার পাকিস্তানি রূপি যা বাংলাদেশী টাকায় ৪ লাখ ৪৭ হাজার ৬১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। ভারতে ২০২১ সালে এই খরচ ছিল বাংলাদেশী মুদ্রায় চার লাখ ২৩ হাজার ৫৭১ টাকা। তবে সরকারের তরফ থেকে জানানো হয়েছে, হজ্জ প্যাকেজের খরচ ৫০ হাজার টাকা কমানো হবে। অর্থাৎ সেদেশে হজ্জ কমিটি অব ইন্ডিয়ার মাধ্যমে যারা হজ্জে যাবেন, তাদের খরচ হবে চার লাখ টাকার কম। সিঙ্গাপুরে হজ্জের খরচ গত বছরের তুলনায় প্রায় দেড় হাজার ডলার বেড়েছে। সেখানে সবচেয়ে কম প্যাকেজের জন্য দিতে হবে ৬ লাখ ৬০ হাজার ৯২০ টাকা।

 

বাংলাদেশে গত বছর কোরবানি ছাড়া বেসরকারি ‘সাধারণ’হজ্জ প্যাকেজের সর্বনিন্ম ব্যয় ছিল ৫ লাখ ৯০ হাজার টাকা। তার সঙ্গে কোরবানির টাকা মিলিয়ে বাড়তি খরচ ২ লাখ ছুঁয়ে ফেলবে। এতে একজন হজ্জ যাত্রীর খরচ পড়ে কম পক্ষে ৮ লাখ টাকা।

 

মুক্তিযুদ্ধ প্রজন্ম কাউন্সিল এর স্মারকলিপিতে বলা হয়, হজ্জের সময় যত্রীদের কাছ থেকে বিমান ভাড়া বাবদ ১ লাখ ৯৮ হাজার টাকা নিয়ে ধর্মপ্রাণ মুসলমানদের ওপর জুলুম করা হয়েছে। আমরা মনে করি, যৌক্তিক ভাড়া ৭০ হাজার টাকা নির্ধারণ করা উচিত। পৃথিবীর কোনো দেশ হজ্জ মৌসুমে উড়োজাহাজ ভাড়া বাড়ায় না,উল্টো ছাড় দেয়। ব্যতিক্রম বাংলাদেশ বিমান। তারা হজ্জ মৌসুম এলেই বিমান ভাড়া বাড়িয়ে ব্যবসা করে।

 

ধর্ম উপদেষ্টা বরাবরের স্মারকলিপিতে বলা হয়, হজ্জ প্যাকেজে বাংলাদেশের সকল ভ্যাট ট্যাক্স বাতিল এবং সাধারণ হজ্জ যাত্রীদের খরচ কমানোর স্বার্থে বাড়িভাড়া,মোয়াল্লেম ফিসহ সৌদি আরবের অন্যান্য খরচ কমানোর ক্ষেত্রে বিশেষ কুটনৈতিক চেষ্টা চালানো, হজ্জের ক্ষেত্রে রাষ্ট্রীয়ভাবে অপ্রয়োজনীয় খরচ ও রাষ্ট্রের টাকায় হজ্জ করানো বন্ধ করা এবং প্রয়োজনে রাষ্ট্রের পক্ষ থেকে  ভর্তুকি দিয়ে হলেও হজ্জের খরচ ৪ লাখ টাকায় পুনঃনির্ধারণ করতে হবে।

 

বর্তমান পরিস্থিতি ও মাহে রমজানে মজুদদার, কালোবাজারী ও মুনাফাখোরদের সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির লাগাম টেনে ধরতে সরকারের কার্যকরী পদক্ষেপ কামনার কথা স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

 

কুরবানীর পশুর চামড়ার মূল্য নিয়ে কয়েক বছর যাবৎ আর একটি সংকট দেশবাসী লক্ষ্য করছে। অন্য সময়ে পশুর চামড়ার মূল্য যেভাবে থাকে কুরবানীর সময়ে তার ৩ ভাগের একভাগ থাকে যা কোনভাবেই মেনে নেয়া যায়না। অথচ এই কুরবানীর পশুর চামড়ার বিক্রিত অর্থ জাকাত গ্রহণের উপযুক্ত ব্যক্তি ও মাদ্রাসার এতিম-গরিব শিক্ষার্থীদেরকে দেয়ার ইসলামের বিধান রয়েছে।কুরবাণীর পশুর চামড়ার মূল্য কমিয়ে চামড়া সিন্ডিকেট অসহায় গরিবদেরকে ঠকিয়ে অর্থের পাহার গড়তে মরিয়া হয়ে আছে। তাই কুরবানীর পশুর চামড়া প্রতি বর্গফুট গরু১২০, ছাগল ৭০ টাকা নির্ধারণ করতে এখন থেকে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার দাবী জানানো হয়।

 

সরকারীভাবে হজ্জ গাইড নিয়োগের ক্ষেত্রে কওমী মাদ্রাসায় শিক্ষিত অভিজ্ঞ আলেম ওলামারা বৈষম্যের শিকার হচ্ছেন, এক্ষেত্রে এখন থেকে তারা যাতে বৈষম্যের স্বীকার না হন সে জন্য উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করা হয়।