হাব এর কার্যনির্বাহী কমিটি বাতিল করে প্রশাসক নিয়োগ

মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০২৪

জাতির সংবাদ ডটকম।।

হাব এর কার্যনির্বাহী কমিটি বাতিল করে প্রশাসক নিয়োগ করা হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) এ সংক্রান্ত আদেশ জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

 

অফিস আদেশে বলা হয়েছে, হজ্ব এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) বাণিজ্য মন্ত্রণালয়ের লাইসেন্সপ্রাপ্ত একটি নিবন্ধিত বাণিজ্য সংগঠন। বৈষম্যবিরোধী হজ্জ এজেন্সিস মালিকবৃন্দ ও মেসার্স এস.আর ট্রেড ট্যুরস এন্ড ট্রাভেলস, ইস্ট বাংলা হজ্জ সার্ভিস লিমিটেড এবং সাবেক কার্যনির্বাহী সদস্য, হাব ও আল নাফি ট্রাভেলস এর স্বত্বাধিকারীগণের পৃথকভাবে উপস্থাপিত অভিযোগসমূহের বিষয়ে হাব এর বর্তমান কার্যনির্বাহী কমিটির প্রতিনিধিগণ সন্তোষজনক জবাব উপস্থাপন করতে পারেননি। হাব এর বর্তমান কার্যনির্বাহী কমিটি তাদের সার্বিক কার্যক্রমে সাধারণ সদস্যদের সাথে সমন্বয় করে সম্পাদন করতে পারছে না।

 

হাব এর চলমান অস্থিরতা ও অসন্তোষের কারণে দেশের হজ্ব ব্যবস্থাপনায় বর্তমান কার্যনির্বাহী কমিটি কার্যকর ভূমিকা রাখতে পারছে না এবং সমন্বয়হীনতার কারণে বাণিজ্য সংগঠন আইন, ২০২২ এর ১৭(১) অনুযায়ী – ব্যবসা, শিল্প, বাণিজ্য ও সেবাখাতের স্বার্থে সংগঠনটির সার্বিক কার্যক্রম সঠিকভাবে পরিচালিত হচ্ছে না মর্মে প্রতীয়মান হয়। হজ্ব এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এ চলমান অস্থিরতা ও অসন্তোষ দূরীকরণের লক্ষ্যে বাণিজ্য সংগঠন আইন, ২০২২, বাণিজ্য সংগঠন বিধিমালা, ১৯৯৪, সংগঠনের সংঘস্মারক ও সংঘবিধি অনুযায়ী পরিচালিত হওয়া আবশ্যক।

 

বাণিজ্য সংগঠন আইন, ২০২২ এর ১৭ ধারা মোতাবেক সংগঠনটির বর্তমান কার্যনির্বাহী কমিটির বাতিলপূর্বক সরকারের অনুমোদনক্রমে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব জনাব মোহাম্মদ দাউদুল ইসলাম-কে “হজ্ব এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)”এর প্রশাসক নিয়োগ করা হলো। তিনি ১২০ (একশত বিশ) দিনের মধ্যে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করত: নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে এ মন্ত্রণালয়কে অবহিত করবেন।