২৯০ এমপির শপথের বৈধতা নিয়ে আপিল শুনানি মুলতবি

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

জাতির সংবাদ ডটকম: একাদশ জাতীয় সংসদে নির্বাচিত ২৯০ জন এমপির শপথের বৈধতা চ্যালেঞ্জের রিট খারিজের বিরুদ্ধে করা ‘লিভ টু’ আপিলের শুনানি আজকের মতো শেষ হয়েছে। পরবর্তী শুনানির জন্য আগামী রোববার দিন ধার্য করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বিভাগে এই শুনানি শুরু হয়। এদিন রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকন।

এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম ও সহকারী অ্যাটর্নি জেনারেল সায়েম মোহাম্মদ মুরাদ।

দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই একাদশ জাতীয় সংসদে নির্বাচিতদের শপথ নেওয়ার অভিযোগে ২৯০ এমপির শপথের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৯ সালের ১৪ জানুয়ারি একটি রিট করেন তাহেরুল ইসলাম তৌহিদ। রিটে এমপিদের শপথ বাতিল করে গেজেট প্রকাশ করতে হাইকোর্টের নির্দেশনা চাওয়া হয়।

সেই সঙ্গে ওই রিট আবেদনে বলা হয়, দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই একাদশ সংসদের নবনির্বাচিত সদস্যরা শপথ নিয়ে সংবিধান লঙ্ঘন করেছেন।

একপর্যায়ে ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রিটটি সরাসরি খারিজ করে দেন। পরবর্তী সময়ে রিট খারিজের আদেশের বিরুদ্ধে রিটকারী ‘লিভ টু’ আপিল করেন।