পাবনার সাঁথিয়ায় এস্কেভেটর(ভেকু) মালিককে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা 

রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩

এম এ হাই, (পাবনা) প্রতিনিধি: পাবনার সাঁথিয়ায় এস্কেভেটর (ভেকু) মেশিন জব্দ করে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান । ভূমি সুরক্ষা আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফসলি জমির মাটি বিক্রির মহোৎসবে মেতেছে মাটি-বালু ব্যবসায়ীরা। কৃষি জমি কেটে বানানো হচ্ছে গভীর পুকুর। এদিকে একের পর এক কৃষি জমি থেকে এভাবে মাটি কেটে নেওয়ায় কমে যাচ্ছে কৃষি জমি ৷জমির মালিকেরা মোটা অঙ্কের টাকার লোভে আবাদি জমির মাটি কেটে জমি নষ্টে সহায়তা করছেন।

স্থানীয় সুত্রে জানা যায়,৫ ফেব্রুয়ারি রবিবার সাঁথিয়া থানা পুলিশের সহযোগীতায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি)এর নেতৃত্বে উপজেলার করমজা ইউনিয়নের পার করমজা গ্রাম এলাকায় সরে জমিনে গিয়ে অত্র গ্রামের সন্তোষ হাজির ছেলে আব্দুল্লাহ কে বালুমহল ও মাটি ব্যস্থাপনা আইন ২০১০ এর ১৫(১)ধারায় মাটি কাটা এস্কেভেটর (ভেকু) মেশিন দিয়ে মাটি কাটার অপরাধে ভ্ৰাম্যমান আদালত পরিচালনা করে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

 

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান সংবাদিকদের জানান, বালুমহল ও মাটি ব্যব্স্থাপনা আইন ২০১০ এর ১৫(১) ধারায় এস্কেভেটর (ভেকু) মেশিন দিয়ে মাটি কেটে বিক্রি করার দায়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। তবে এসময় মাটি কাটার সাথে জড়িত কাউকে পাওয়া যায়নি।