৩দিনব্যাপী চর্যাপদ পুনর্জাগরণ উৎসব

শুক্রবার, মে ১০, ২০২৪

জাতির সংবাদ ডটকম।।

আজ ১০ই মে ২০২৪ শুক্রবার ভাবনগর ফাউন্ডেশন আয়োজিত ৩দিনব্যাপী চর্যাপদ পুনর্জাগরণ উৎসব ২০২৪-এর তৃতীয় দিন বেলা ৩টা থেকে ৫টা পর্যন্ত চর্যাপদ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এই পর্বে সূচনা বক্তব্য প্রদান করেন ড. সাইমন জাকারিয়া। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্যনির্দেশক, চলচ্চিত্রকার, লেখক বীর মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, চর্যাপদের চর্চার মাধ্যমে আমরা আমাদের সমৃদ্ধ ঐতিহ্যের সঙ্গে সম্পৃক্ত হতে পারি। যে ঐতিহ্যে গান, নাচ ও নাটকের পাশাপাশি সংগীত পরিবেশনের বাদ্যযন্ত্র ও নাটকের আহার্য সম্পর্কেও তথ্য পাই, সেই সঙ্গে বাউল-ফকির সাধনার প্রাচীনত্বের সঙ্গে যুক্ত হতে পারি।

 

চর্যাপদের প্রশিক্ষণ কর্মশালায় যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে সহযোগী অধ্যাপক ড. সাইম রানা পটমঞ্জরী রাগে চর্যাপদের ৭সংখ্যক পদ ও সাধিকা সৃজনী তানিয়া চর্যাপদের ১সংখ্যক পদ আদি বাংলায় এবং শাহ আলম দেওয়ান চর্যাপদের ১৩সংখ্যক চর্যাপদ ও বাউল অন্তর সরকার চর্যাপদের ৩৮সংখ্যক পদ সমকালীন বাংলায় রূপান্তরিত চর্যাসংগীতের প্রশিক্ষণ প্রদান করেন। চর্যাপদ পুনর্জাগরণ প্রশিক্ষণ কর্মশালায় অর্ধশতাধিক শিল্পীরা প্রশিক্ষণ গ্রহণ করেন।

 

 

একই দিন সন্ধ্যা ৭টা শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আনুষ্ঠানের দ্বিতীয় পর্বে চর্যাপদের পুনর্জাগরণ আসর অনুষ্ঠিত হয় । শুরুতে সূচনা বক্তব্যে ভাবনগর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নূরুননবী শান্ত বলেন, চর্যাপদের গান আত্মশুদ্ধির গান। এই গানের পুনর্জাগরণের মাধ্যমে নতুনভাবে ভাব বিপ্লব সাধিত হচ্ছে।

 

তাঁর বক্তব্যের পর সমবেত কণ্ঠে চর্যাপদের প্রথম পদটি পরিবেশন করেন বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত সাধক শিল্পী। এরপর পর্যায়ক্রমে চর্যাপদের বিভিন্ন পদ সংগীত আকারে পরিবেশন করেন চুয়াডাঙ্গার আব্দুল লতিফ শাহ, সাধিকা সৃজনী তানিয়া, বরিশালের শাহ আলম দেওয়ান, ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহারের বাবুল আক্তার বাচ্চু, আফজাল হোসেন, ফারুক হোসেন বেল্লাল হোসেন, মানিকগঞ্জের বাউল অন্তর সরকার, শরিয়তপুরে শিলা মল্লিক, ইউসুফ মিয়া, আব্দুল কাদের সিদ্দিকী, কুমিল্লার বাউল তাহমিনা, ঝিনাইদহের জ্ঞানহীন নাইম, ফতেহ কামাল, কিশোরগঞ্জের অন্ধ আল আমিন সরকার সিপাহী, সিদ্দিক ফকির, উজ্জ্বল মিয়া, জাকির চিশতি, রোকনউদ্দিন, পটুয়াখালীর আনিস মুন্সী, পাবনার ফকির আবুল হাশেম, পঞ্চগড়ের রবিউল হক প্রমুখ।