৯ম পে স্কেল সহ ৭ দফা দাবি বাস্তবানের লক্ষ্যে বাংলাদেশ সরকারি গাড়িচালক সমিতির সংবাদ সম্মেলন

শনিবার, জুন ১, ২০২৪

জাতির সংবাদ ডটকম।।

বাংলাদেশ সরকারি গাড়ি চালক সমিতির ৭ দফা দাবি বাস্তবায়নে শনিবার জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি আব্দুর রহিম হাওলাদার (রানা)।

তিনি বলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলায় বৈষম্য মেনে নেয়া যায় না ২০১৫ সালে প্রদও ৮ম পে-স্কেল ইতিমধ্য প্রায় ৯ বছর পূর্ণ করেছে সব সময় সরকার কোন পে স্কেল ৪ বছর পূর্ণ হলেই মহার্ঘ ভাতা প্রদান করে থাকে এখন পর্যন্ত তাও দিচ্ছে না ৮ম পে স্কেল ঘোষনার সময় স্থায়ী পে কমিশন গঠনের কথা ছিল তাও অদ্যবধি বাস্তবায়ন হয়নি এবং বাজার প্রবৃদ্ধির সাথে সমন্বয়ন করে বেতন যে ৫% বাড়ানো হয়েছে তাও মূল বেতনের সাথে যুক্ত হয়নি বার্ষিক বেতন বৃদ্ধি ৫% বহাল আছে বর্তমানে মাসিক বেতন ভাতা দিয়ে কোন সরকারি গাড়ি চালক ১০দিনের বেশি চলতে পারে না তাই অতি দ্রুত পে কমিশন গঠন করে বৈষম্য মুক্ত ৯ম পে স্কেল ঘোষণার মাধ্যমে বেতন বৈষম্য নিরসন সহ বেতন স্কেলের পার্থক্য সমহারে নির্ধারণ ও গ্রেড সংখ্যা কমানোর দাবি জানাই দাবি।

১। বৈষম্য হীন ৯ম জাতীয় বেতন স্কেল ঘোষণা করতে হবে পে কমিশনের সরকারি গাড়ি চালকদের প্রতিনিধি রাখতে হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘুষিত ১৯৭৩ সনের ১০ ধাপে ৯ম পে স্কেল বাস্তবায়ন করতে হবে। সর্বনিম্ন গাড়ি চালকদের বেতন ২৫০০০ হাজার টাকা হেভি স্কেল ২৮০০০ হাজার টাকা করতে হবে ও সর্বোচ্চ বেতন পার্থক্য ১.৫ হতে হবে এবং টাইম স্কেল সিলেকশন করতে হবে। ২। সরকারি গাড়ি চালকদের আউটসোর্সিং নিয়োগ পদ্ধতি বাতিল করতে হবে ও স্থায়ী পদে নিয়োগ প্রদান করতে হবে বিভিন্ন সরকারি দপ্তর প্রতিষ্ঠানে সরকারি গাড়ি চালকদের হয়রানি মূলক বদলির আদেশ, অত্যাচার নির্যাতনমূলক ও মিথ্যা মামলা হয়রানি বন্ধ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী ২০১৫ সালের ঘোষণা অনুযায়ী আয়কর বিভাগ সহ সকল সরকারি কর্মচারীদের ব্লক পোষ্ট বাতিল করতে হবে সরকারি গাড়ি চালকদের পথ উন্নতির ব্যবস্থা করতে হবে বৈষম্যহীন গোপনীয় প্রতিবেদন (এ সি আর) বাতিল করতে হবে। ৩। পূর্বের ন্যায় সরকারি গাড়ি চালকদের শতভাগ পেনশন উত্তোলনের সুযোগসহ গ্র্যাচুয়িটির হার ১ টাকার স্থলে ৫০০ টাকা নির্ধারণ করতে হবে ১৯৭৩ সালের বঙ্গবন্ধুর কর্তৃক ঘোষিত বেতন স্কেল ১হতে ১০ গ্রেড পূর্ণ নির্ধারণ করতে হবে।

৪। সরকারি চাকুরিতে নিয়োগ এর ক্ষেত্রে সরকারি গাড়ি চালকদের ছেলে মেয়েদের জন্য পোষ্যকোঠা চালু করতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য পোষ্য কোটা চালু করতে হবে সরকারি গাড়ি চালকদের জন্য রেশন ব্যবস্থা অন্যান্য ভাতা যেমন পোশাক ধোলাইপাতা ১০০০ হাজার টাকা যাতায়াত ভাতা ২০০০ টাকা চিকিৎসা পাতা ৩০০০ হাজার টাকা টিফিন ভাতা ১৫০০ টাকা করতে হবে,

৫। সরকারি গাড়ি চালকদের বিসিএস ক্যাডারদের ন্যায় প্রজাতন্ত্রের সরকারি গাড়ি চালকদের বিনা সুদে ৩০ থেকে ৫০ লক্ষ টাকা গৃহ নির্মাণ খন দিতে হবে।

৬। সরকারি চাকরিতে প্রবেশ ক্ষেত্রে বয়সসীমা ৩২ এবং বয়স অবসর গ্রহণের বয়সসীমা ৬২ বছর করতে হবে,

৭। সরকারি গাড়ি চালকদের ড্রাইভিং লাইসেন্স নবায়ন পদ্ধতি পূর্বের ন্যায় পোস্ট অফিস এর মাধ্যমে টাকা জমা করে নবায়ন করার সুযোগ প্রদান করতে হবে সরকারি গাড়ি চালক পদবী টি কে পরিবর্তন করে সেনাবাহিনীর ন্যায় এম টি ও পদে নাম করণ করতে হবে। ৬ জুন ২০২৪- ২০২৫ অর্থবছরে উল্লিখিত দাবি গুলো ঘোষণা না দেওয়া হইলে প্রধানমন্ত্রীর বরাবর ১২ই জুন ২০২৪ জেলা প্রশাসক এর মাধ্যমে দেশব্যাপী স্মারকলিপি প্রদান করা হবে ও ২২ শে জুন ২০২৪ সারাদেশব্যাপী জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচির ঘোষণা করেন।

 

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারি গাড়ি চালক সমিতির সাধারণ সম্পাদক ইমাদুল হক সুজন , সহ-সভাপতি মো: মাহবুব আলম চৌধুরী, মোঃ কবির হোসেন, মো: নুর করিম, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মোঃ হুমায়ুন কবির, মোহাম্মদ রানা হাওলাদার, নুরুল ইসলাম নুরু, উপদেষ্টা আবুল কাশেম, আমিনুল ইসলাম, আলাউদ্দিন ,যুগ্ম সাধারণ সম্পাদক মো: জিয়াউর রহমান, ফজলুল হক, আনোয়ার হোসেন, মোহাম্মদ শামীম আহমেদ, মহিউদ্দিন মোহন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ শফর আলী, মতিউর রহমান,মো: কামাল হোসেন, তাসলিম খান সহ বিভিন্ন দপ্তর ও অধিদপ্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।