ভালো থেকো প্রিয় বিদ্যাপীঠ কারমাইকেল কলেজ

শনিবার, জুন ১, ২০২৪

       ।। রিতু আক্তার ।।

 

শিক্ষাজীবন অনেকের কাছে আনন্দের না হলেও আমার কাছে ক্লাসের প্রথম বেঞ্চে বসার অভ্যাসটা ছিল ছোটবেলা থেকেই ছিল সুখময়। উচ্চশিক্ষার বিদ্যাপীঠ হিসেবে মানসপটে লালন। প্রাইমারির গণ্ডি পেরিয়ে হাইস্কুল, কলেজ এবং উত্তরের অক্সফোর্ড খ্যাত বিশ্ববিদ্যালয় কারমাইকেল কলেজে এসেও পুরনো আবরণ থেকে বেরিয়ে আসতে পারিনি।

করেছিলাম বাংলাদেশের শ্রেষ্ঠ পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় নামক শিক্ষার আঁতুড় ঘরকে। কিন্তু উদাসীনতা ও অমনোযোগী হওয়ায় উত্তরবঙ্গের অক্সফোর্ড নামে খ্যাত কারমাইকেল কলেজ আমাকে সন্তান স্নেহে কোলে তুলে হাতে কলমে শিক্ষা দিয়েছে নানা বিষয়ে। শিক্ষকদের আন্তরিকতা, ভালোবাসা আর স্নেহে সবকিছু ভুলে জীবনের শ্রেষ্ঠ চাওয়া পাওয়া হয়ে ওঠে প্রাণের বিদ্যাপীঠ কারমাইকেল কলেজ।

বন্ধুদের সাথে খুনসুটি আবেগ, ভালোবাসায় মিশ্রিত শিক্ষাজীবনের প্রতিটি দিন শিক্ষার এক একটি নতুন অধ্যায়। কবিতা আবৃত্তি, নাট্যমঞ্চ দাপিয়ে বেড়ানো, যুক্তি তর্কের মধ্য দিয়ে একজন বিতার্কিক হয়ে ওঠা, জাতীয় দিবসগুলোতে নিজেকে ও প্রিয় বিদ্যাপীঠকে সুসজ্জিত করা, প্রাণপ্রিয় সংগঠন বাঁধনের (স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন) অফিসের সামনে রোগীর পরিবারের লোকজনের প্রতীক্ষায় বসে অপেক্ষা এখনো জীবনের এক একটা পার্ট মনে হয়।

আবেগ মিশ্রিত প্রাণপ্রিয় বিদ্যাপীঠ কারমাইকেল কলেজের সবুজ ঘাসের উপর জমে থাকা শিশিরের পরশ লেগে আছে পায়ের পাদদেশে।

মধুবন আর বৃন্দাবনের সবুজ ঘাসের সাথে লুকোচুরি রৌদ্রজ্জ্বল প্রেম এখনো নাড়া দেয় আনমনে জুটি প্রেম করেছি বইয়ের সাথে চাকুরীর প্রস্তুতি বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন বুনেছি সবুজ ঘাসের সাথে আড় মোরা খেতে খেতে।

লক্ষ্যভ্রষ্ট হতে গেলেও অদৃশ্য ভাবে টেনে ধরতো কারমাইলের দাঁড়িয়ে থাকা ইটগুলো। নয়না ভিরাম পরিবেশ প্রেমের হাতছানি দিত। মাঝে মাঝে আকাশে উড়াল দেবার তীব্র বাসনা জন্ম নিত মনের গহীনে।

লেখনীর এক পর্যায়ে দৃষ্টিপটে ভেসে উঠল ইতিহাস বিভাগের শিক্ষক-শিক্ষিকা মন্ডলী ও কর্মচারীবৃন্দের কথা। কি মধুর সময় ছিল আ-হা আ-হা।

আজ আমি জনপ্রতিনিধির মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছি। প্রত্যেকটি পদচারণায় তোমার কাছ থেকে পাওয়া শিক্ষা আমাকে সাহায্য করছে নানাভাবে। দায়িত্বহীন থেকে দায়িত্বশীল হওয়ার শিক্ষা আমাকে সম্মানিত করছে প্রতিনিয়ত।

তোমার দেখানো দীক্ষায় হাঁটতে চাই জীবনের শেষ দিন পর্যন্ত।

তুমি ভালো থেকো প্রিয় বিদ্যাপীঠ কারমাইকেল কলেজ। আর তোমাকে সাথে নিয়েই আমি বেঁচে থাকব প্রজন্ম থেকে প্রজন্মের মধ্যে অনন্তকাল।

লেখক: উপজেলা ভাইস চেয়ারম্যান
দেবীগঞ্জ উপজেলা, পঞ্চগড়।