ঠাকুরগাঁও  ইট ভাটায় স্বর্ণের খোঁজে আসা হাজারো হাজার মানুষের বিষয় টি গুজব ও মিথ্যা 

সোমবার, জুন ৩, ২০২৪

ঠাকুরগাঁও প্রতিনিধি ।।

ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলায় কাতিহারহাট, আর বিবি ইট ভাটায় স্বর্ণের খোঁজে আসা হাজারো হাজার মানুষের বিষয় টি গুজব ও মিথ্যা, ভিত্তিহীন বলে দাবি করেছেন ইটভাটা মালিক কর্তৃপক্ষের। আর বি বি ইটভাটার ব্যবস্থাপনা পরিচালক লিটন জানান, কে বা কাহারা ভাটা মালিকের ক্ষতি করার উদ্দেশ্যে এমন গুজব ছড়িয়েছে যা ভাটার মালিকের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন তিনি।তিনি আরো বলেন এখানে কোন স্বর্ণ নাই কোন স্বর্ণ পাওয়া যায়নি এটি সম্পূর্ণরূপে গুজব ঢাকা মালিক রুহুল আমিনের ক্ষতি করার জন্য কেবা কাহারা গুজব ছড়িয়েছে। বাজার থেকে নিয়ে আসা রেমিটেশনের স্বর্ণের কালারের বিভিন্ন প্রকার স্বর্ণের কালার এমন কিছু ছড়িয়ে ছিটিয়ে দিয়েছে। যেমন রেমিটেশনের স্বর্ণের কালারের চ্যান হাতের চুড়ি আংটি কানের দুলসহ বাজারে পাওয়া পাঁচ টাকা চকলেট কয়েন যার স্বর্ণের কালার এর মত দেখতে সেগুলো মাটির স্তূপে ছড়িয়ে ছিটিয়ে দিয়েছে। তাই আপনাদের সকলকে বলবো আপনারা গুজবে কান দিবেন না।

ইট ভাটায় প্রায় ২০০ শ্রমিক কাজ করেন এদের সংসার চলবে কিভাবে এরা তো দিনমজুর দিন আনি দিন খায় তাই ভাটা মালিকের ক্ষতি হয়েছে গরিব মানুষদের আর ক্ষতি করিয়েন না। এখন ভাটা কাজ বন্ধ আছে এই ২০০ শ্রমিক কি করে খাবে এদের পরিবার চলবে কিভাবে। তাই আপনাদের সকলকে বলবো যারা বিভিন্ন এলাকা থেকে এসেছিলেন যারা সোশ্যাল মিডিয়ায় স্বর্ণ পাওয়ার ঘটনাটি পত্র-পত্রিকায় টেলিভিশনে দেখেছেন এটা সম্পূর্ণরূপে গুজব ও মিথ্যা। আপনারা গুজবে কান দিবেন না, গরিব অসহায় এই দিনমজুরদের ক্ষতি করবেন না, বাটার মাটির তিনটি স্তুপ প্রশাসনের হস্তক্ষেপে এখন ১৪৪ ধারা জারি আছে। আমাদেরও কাজ বন্ধ, তাই আপনাদের কাছে অনুরোধ করব আমাদের আর ক্ষতি করিয়েন না আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে।

এদিকে প্রশাসনের হস্তক্ষেপে গত কয়েকদিন ধরে চলছে গত শনিবার (২৫শে মে) রাত সাড়ে ১০টার দিকে ঠাকুরগাঁও রানীশংকৈল উপজেলার কাতিহার আরবিবি ইটভাটার চারপাশে ১৪৪ ধারা জারি করে একটি প্রজ্ঞাপন দেন প্রশাসন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রানীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের কাতিহার রাজোর গ্রামের মো. রুহুল আমিনের মালিকানাধীন আরবিবি ইটভাটায় মাটির স্তূপ খুঁড়ে সোনা পাওয়া যাচ্ছে। স্থানীয় লোকজন বেশ কয়েকদিন ধরে খুন্তি, কোদাল, বাশিলা ডোহকি, শাবুল দিয়ে মাটি খোঁড়াখুঁড়তে আসতো প্রতিদিন। সোনার সন্ধান করতে আসা আগ্রাসী লোকজন স্বর্ণ পাওয়ার আশায় ঝগড়া-বিবাদ করছে ও দ্বন্দ্বে লিপ্ত হচ্ছিল প্রতিদিন মাটি খুঁড়ে স্বর্ণের সন্ধান করতে থাকলে যেকোনো সময় ঘটনাস্থলে মারামারি, খুন, জখমসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির সম্ভাবনা রয়েছে। তাই ঠাকুরগাঁও জেলা প্রশাসক কার্যালয়ের জুডিশিয়াল মুন্সীখানা শাখা থেকে উক্ত স্থানে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রকিবুল হাসান ইটভাটা এলাকা ও এর আশপাশে ফৌজদারি কার্যবিধি ১৪৪ ধারা জারি করেন।

 

এই বিষয়ে মুঠোফোনে রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রকিবুল হাসান বলেন

সয়েল টেস্ট’ মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট থেকে আগামীকাল একটি টিম মাটি পরীক্ষার জন্য আসবে এরপর উদ্বোধন কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে ১৪৪ ধারার বিষয়টি জানানো হবে ।