তামাক কোম্পানিগুলো সরকারের তামাক নিয়ন্ত্রণ নীতি গ্রহণ ও বাস্তবায়নকে বাধাগ্রস্ত করছে- সৈয়দা অনন্যা রহমান

মঙ্গলবার, জুলাই ২, ২০২৪

মোহাম্মদ ইকবাল হোসেন:

সরকারের উদ্দেশ্য জনস্বাস্থ্য উন্নয়নে তামাকের ব্যবহার কমানো, অপরদিকে তামাক কোম্পানিগুলোর উদ্দেশ্য মুনাফা অর্জন ও ব্যবসার প্রসার। তামাকজাত দ্রব্যের ক্ষেত্রে সরকার ও তামাক কোম্পানিগুলোর নীতি সম্পূর্ণ বিপরীত। তামাক কোম্পানিগুলো সরকারের তামাক নিয়ন্ত্রণ নীতি গ্রহণ ও বাস্তবায়নকে বাধাগ্রস্ত করতে নানা কৌশলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোবাকো কন্ট্রোল (এফসিটিসি) এর আর্টিকেল ৫.৩-র নির্দেশনা বাস্তবায়ন তামাক নিয়ন্ত্রণ নীতিসমূহের সুরক্ষায় একটি কার্যকর উপায়। এই আর্টিকেলে সরকারের তামাক নিয়ন্ত্রণ নীতিসমূহকে কোম্পানির প্রভাবমুক্ত রাখার বিষয়ে সুনির্দিষ্ট দিক নির্দেশনা প্রদান করা হয়েছে। অর্থাৎ তামাক নিয়ন্ত্রণ বা অন্য কোন প্রয়োজনে তামাক কোম্পানির সাথে আলোচনার ক্ষেত্রে কি উপায়ে স্বচ্ছতা ও জবাবাদিহিতা নিশ্চিত করতে হবে সে বিষয়ে সুস্পষ্ট দিক নির্দেশনা রয়েছে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ তামাক বিরোধী জোট এর উদ্যোগে তামাক কোম্পানির হস্তক্ষেপ ও অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের উপর আলোচনা সভায় তিনি এই কথা বলেন।

বাস্তবায়নে করণীয়:-এফসিটিসি আর্টিকেল ৫.৩ বাস্তবায়নে নিম্নেভো বিষয়সমূহ পর্যালোচন প্রয়োজন।

 

তামাক কোম্পানির প্রভাব, আচরণ বিষয়ে কর্মকর্তাদের সচেতন করা।

তামাক কোম্পানির সাথে সরকারি কর্মকর্তাদের যে কোন ধরনের এর পূর্বে নোটিশ প্রদান করা।

তামাক কোম্পানির সাথে সভার আলোচিত তথ্যসমূহ বিতরণের ব্যবস্থ

এফসিটিসি আর্টিকেল ৫.৩ বাস্তবায়নে একটি সুনির্দিষ্ট গাইডল প্রণয়ন করা।

তামাক নিয়ন্ত্রণের প্রয়োজনে সকল সরকারি কর্মকর্তা-কর্মচারী তামাক কোম্পানির সাথে সম্পর্ক বিষয়ে আচরন বিধি প্রণয়ান কর

এফসিটিসি আর্টিকেল ৫.৩ বাস্তবায়ন নিশ্চিত করতে একটি সেল গঠন করা।

নীতি নির্ধারনী সিদ্ধান্ত গ্রহনের সভাসমূহ থেকে কোম্পানিগুলোকে বিরত রাখা।

তামাক কোম্পানির সাথে যোগাযোগ সীমিত করা এবং যোগা ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করা।

এফসিটিসি আর্টিকেল ৫.৩ বাস্তবায়ন নিশ্চিত করতে সরকারের পাশাপাশি তামাক নিয়ন্ত্রণে কার্যরত সংগঠনগুলোকে পর্যবেক্ষণ কাজে সম্পৃক্ত করা।

 

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডাব্লিউবিবি ট্রাস্ট এর পরিচালক গাউস পিয়ারী, সঞ্চালনায় ছিলেন ডাব্লিউবিবি ট্রাস্ট এর কর্মসূচি প্রধান সৈয়দা অনন্যা রহমান,মুল প্রবন্ধ উপস্থাপন করেন দৈনিক ভোরের কাগজ এর সিনিয়র রিপোর্টার সেবিকা দেবনাথ, উপস্থাপন করেন ঢাকা পোস্ট এর বিভাগীয় প্রধান, গবেষণা এবং সম্পাদনা বিনয় দত্ত, দৈনিক সমকালের সাব এডিটর মোঃ মেহেদী হাসান , দৈনিক কালবেলার স্টাফ রিপোর্টার দেলাওয়ার হোসাইন, বক্তব্য রাখেন বাংলাদেশ তামাক বিরোধী জোটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী হেলাল আহমেদ, তামাক নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ নাসির উদ্দিন শেখ,এইড ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক সাগুফতা সুলতানা, সামিউল হাসান সহ অন্যান্য নেতৃবৃন্দ।