প্রবীণ সাংবাদিকদের ২০ হাজার টাকা ভাতা দাবি

বুধবার, অক্টোবর ২, ২০২৪

জাতির সংবাদ ডটকম।।

জাতীয় প্রেস ক্লাবের আঙ্গিনায় প্রবীণ ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের উদ্যোগে  মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ব প্রবীণ দিবস ২০২৪ উপলক্ষে পথসভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।  সভায় সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি বীরমুক্তিযোদ্ধা একে এম করম আলী, অনুষ্ঠান সঞ্চালনা ও মূল প্রবন্ধ পাঠ করেন পরিষদের সাধারণ  সম্পাদক শিকদার আবদুস সালাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রবীণ ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের সহসভাপতি বীরমুক্তিযোদ্ধ খোরশেদ আলম, জাহাঙ্গীর হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক খাদেমুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আসলাম ইকবাল, সিনিয়র সদস্য আলম হোসেন, আতিকুর ইসলাম, হাফিজুর রহমান, বীরমুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানা, বিমল মালাকার, অনিমেশ ভট্টাচার্য, জাহাঙ্গীর হাবিবুল্লাহ, একাব্বর আলী, মশিউর রহমান, নাজিম উদ্দিন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রবীণ ও কর্মাহত সাংবাদিকদের সুরক্ষা, তাদের জন্য মাসিক ২০ হাজার টাকা ভাতা এটা এখন সময়ের দাবি। মাননীয় প্রধান উপদেষ্ঠা ড. মুহাম্মদ ইউনূসের কাছে জোর দাবি প্রবীণ সাংবাদিকদের ২০ হাজার টাকা ভাতা  প্রদান করে তাদের চিকিৎসা ও বেঁচে থাকতে পারে সে ব্যবস্থা করবেন বলে আশাবাদী।

“মর্যাদাপূর্ণ বার্ধক্য: বিশ^ব্যাপী প্রবীণ পরিচর্যা ও সহায়তা ব্যবস্থা শক্তিশালীকরণ”Ñ এই প্রতিপাদ্যকে সামনে রেখে

প্রবীণ ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদ আন্তর্জাতিক প্রবীণ দিবস-২০২৪ উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে প্রতিবছরই পথসভা ও র‌্যালির আয়োজন করে থাকে। কোনো মানুষই চায় না তার জীবনে বার্ধক্য আসুক। কিন্তু প্রকৃতির অমোঘ নিয়ম অস্বীকার করার ক্ষমতা কারও নেই। আজ যে নবীন, সময়ের বিবর্তনে কাল তাকে প্রবীণ হতেই হবে।

প্রবীণদের চেতনা ও তাদের মূল্যবোধকে ধারণ করে ক্ষুধা, দারিদ্র্য, সন্ত্রাস, সাম্প্রদায়িকতা ও নিরক্ষরতামুক্ত এবং আধুনিক ও উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে আমাদের সরকার দেশের উন্নয়ন ও প্রবীণদের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

রাষ্ট্রের একটি স্তম্ভ সাংবাদিকরা। তাই রাষ্ট্রের নাগরিকদের সেবাদানকারী সেই সাংবাদিকরা যখন প্রবীণ ও পঙ্গুত্ববরণ করেন তখন তারা অর্থ কষ্টে ধুঁকে ধুঁকে মরেণ। প্রবীণ ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের মূল বিষয় হলো সেবা। প্রবীণ ও কর্মাহত সাংবাদিকরা চিকিৎসাসেবা ও আর্থিক সংকটে ভুগছেন। দুই একজন কোথাও কর্মরত থাকলেও বেশিরভাগই বেকার। সদস্যদের খোঁজখবর নেয়া এবং আর্থিক সহযোগিতা করা খুবই জরুরি। এ লক্ষে প্রবীণ ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদ নিরলস চেষ্টা করে যাচ্ছে।

প্রবীণদের অধিকার সংরক্ষণ এবং প্রয়োজনীয় সহায়তা ও সুযোগ-সুবিধা প্রদান করে তাদের জীবনের অবশিষ্ট সময় সুখ, শান্তি ও মর্যাদার সঙ্গে অতিবাহিত করার প্রয়োজনীয়তা অনুভব করে বর্তমান অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। আশা করি বর্তমান সরকারপ্রধান বেকার, কর্মাহত ও ষাটোর্ধ সাংবাদিকদের দাবিকৃত ২০ হাজার টাকা মাসিক ভাতাটি চালুসহ অন্যান্য দাবিগুলো বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নিবেন।