বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪ 

বৃহস্পতিবার, অক্টোবর ১০, ২০২৪

জাতির সংবাদ ডটকম।।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ (১০ অক্টোবর)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে- কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়ার এখনই সময়।

 

দিবসটি পালন উপলক্ষ্যে হাই-টেক মডার্ন সাইকিয়াট্রিক হাসপাতাল, র‍্যালি ও শোভাযাত্রার আয়োজন করেছে।

এই দিবস উপলক্ষ্যে এক বিবৃতিতে হাই-টেক মডার্ণ সাইকিয়াট্রিক হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক,দেশ বরেণ্য মনোরোগ বিশেষজ্ঞ, অধ্যাপক ডা. মেজর আব্দুল ওহাব (অব.) বলেন, মানসিক স্বাস্থ্য সেবা তৃণমূল মানুষের কাছে পৌঁছে দিতে জনসচেতনতার বিকল্প নেই।

 

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের তথ্যমতে,কর্মক্ষেত্রে মানসিক সমস্যার সম্মুখীন হওয়া ৯০ শতাংশ প্রাপ্তবয়স্ক। তাদের বেশির ভাগই কর্মক্ষম। পরিশ্রমী ও দায়িত্বশীল হওয়া সত্ত্বেও কর্মক্ষেত্রে এর স্বীকৃতি না পাওয়া, কর্মক্ষেত্রে কাজের চাপ, অতিরিক্ত পরিশ্রম ও হতাশায় তাঁরা মানসিক রোগে আক্রান্ত।

 

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত পরিশ্রম, স্বল্প পারিশ্রমিক, কর্মী ছাঁটাই, কর্মক্ষেত্রে অসন্তুষ্টি, সহকর্মীদের অসহযোগিতা, দারিদ্র্য ও সামাজিক অবস্থান হারানোর ভয়ে মূলত কর্মীরা বিষণ্ণতায় ভোগেন।

 

কর্মক্ষেত্রে প্রতি পাঁচজনে একজন মানসিক সমস্যায় ভোগেন। আর তাদের মধ্যে গুরুতর মানসিক অসুস্থতার জন্য ৮০ শতাংশ কাজ হারান। এসব ব্যক্তি অনুপস্থিতি, কর্মদক্ষতা হ্রাস, কাজে কম মনোযোগ, সিদ্ধান্ত গ্রহণে বিলম্ব এবং মনে রাখার সমস্যায় ভোগেন।

 

সর্বশেষ তথ্য মতে, দেশে মোট মানসিক রোগ বিশেষজ্ঞ আছেন ৩৫০ জন, অর্থাৎ প্রতি এক লাখ জনসংখ্যার বিপরীতে ০ দশমিক ১৭ জন। সাইকোলজিস্ট ৫৬৫ জন বা প্রতি লাখে ০ দশমিক ৩৪ জন, সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কার সাতজন বা প্রতি লাখে ০ দশমিক ০০৪ জন। অকুপেশনাল থেরাপিস্ট ৩২৪ জন বা প্রতি লাখে ০ দশমিক ১৮ জন। নার্স ৭০০ জন।

 

বেসরকারি পর্যায়ে দীর্ঘ ২০ বছর ধরে হাই-টেক মডার্ন সাইকিয়াট্রিক হাসপাতাল এর দুটি শাখা,১১৬ মনিপুরী পাড়া ১ নং গেট ফার্মগেট, ঢাকা।

এবং সারা প্যালেস, হিজলা রোড, আটিবাজার, কেরানীগঞ্জ নিরলস ভাবে মানুষের মধ্যে জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে এবং দেশব্যাপী মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করছে।