বাংলাদেশ (এফআরইবি) এবং রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর উদ্যোগে র‌্যালী

রবিবার, মার্চ ৫, ২০২৩

 

সৈয়দ সাইফুল করিম:

জাতি সংঘের মানবাধিকার কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী Global Alliance for The Rights Of Older People (GAROP) গঠনকরা হয় যা একটি আন্তর্জাতিক ফোরাম হিসেবে কাজ করছে এবং প্রবীণদের মানবাধিকার রক্ষার জন্য আন্তর্জাতিক কনভেনশনের পক্ষে যুক্তি তুলে ধরছে। Global Alliance for The Rights Of Older People (GAROP) হচ্ছে বিশে^র বিভিন্ন দেশের ৪০০ সদস্য সংস্থার একটি জোট। ক্রম বর্ধমান প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান ও মানবাধিকার সুরক্ষা একটি গুরূত্বপূর্ণর্ বিষয়ে পরিণত হয়েছে। বাংলাদেশ এর ব্যতিক্রম নয় বরং বাংলাদেশে প্রবীণ সংখ্যার বৃদ্ধির হার দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশী। বাংলাদেশের প্রবীণরা শুধু দারিদ্র নয় মানবাধিকার ক্ষেত্রেও চরম সংকটের সম্মুখীন হচ্ছেন। পারিবারিক কাঠামো, সমাজ ও রাষ্ট্র প্রবীণদের মানবাধিকার সংকটের বিষয়ে সচেতন বা উদ্যোগী হচ্ছেন না। বিশ্বব্যাপী প্রবীণদের মানবাধিকারের এই সংকট উত্তরণের জন্য Global Alliance for the Rights of Older People (GAROP) ২০১১ সাল থেকে কাজ করে আসছে।

GAROP প্রবীণদের অধিকার সংরক্ষণ জোরদার করতে বিভিন্ন প্রচারনাভিযান (Campaign) এর উদ্যোগ নিয়ে থাকে। এই উদ্যোগের অংশ হিসেবে ৫ মার্চ ২০২২ Age With Rights নামে বিশ্বব্যাপী একটি র‌্যালীর আয়োজন করেছিল। GAROP এর সদস্য সংস্থা হিসেবে ফোরাম ফর দ্যা রাইটস অব দ্যা এল্ডারলী, বাংলাদেশ (এফআরইবি) এবং রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর উদ্যোগে গতকাল ৫ মার্চ ২০২৩, সকাল ১১:০০ টায়রিক অফিস সম্মুখের প্রধান সড়কে এই র‌্যালী/মানববন্ধন অনুষ্ঠিত হয়। এই কর্মসূচীতে প্রবীণ জনগোষ্ঠী নিয়ে কাজ করা ৭টি সংগঠন অংশ নেয়।

এই জোটের আওতায় বিভিন্ন দেশের রাষ্ট্রের প্রতিনিধি, সিভিল সোসাইটি এবং অন্যান্য ষ্টেক হোল্ডাররা প্রবীণদের আন্তর্জাতিক কনভেনশনের পক্ষে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) সহআরো ১৫টি সংস্থা এই GAROP এর সদস্য সংস্থা হিসেবে কাজ করছে। প্রবীণদের মানবাধিকার রক্ষায় GAROP এর সক্রিয় সদস্য সংস্থা হিসেবে রিক জাতি সংঘের Open Ended Working Group (OEWG) এর প্রক্রিয়ার সাথে যুক্ত রয়েছে এবং বিভিন্ন কর্মকান্ডে অবদান রাখছে ।