পঞ্চগড়ে যাচ্ছে বিএনপির উচ্চপর্যায়ের তদন্ত প্রতিনিধি দল

বুধবার, মার্চ ৮, ২০২৩

জাতির সংবাদ ডটকম: আহমদিয়া সম্প্রদায়কে কেন্দ্র করে সৃষ্ট ঘটনা নিরপেক্ষভাবে তদন্ত করতে বিএনপির উচ্চপর্যায়ের একটি তদন্ত প্রতিনিধি দল ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশে রওনা হয়েছে। দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বলে জানিয়েছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন, চেয়ারপারসনের উপদেষ্টা মো. ইসমাইল জবিউল্লাহ দিনাজপুরের পৌর মেয়র জাহাঙ্গীর আলম।

এ প্রসঙ্গে পঞ্চগড় জেলা বিএনপির সদস্য সচিব ফরহাদ হোসেন আজাদ ‌গতকাল রাতে বলেন, পঞ্চগড়ে যে ঘটনা ঘটেছে, তা কিভাবে কারা সূত্রপাত করেছে, প্রথমে কাদের দ্বারা কারা আক্রান্ত হয়েছে, পরে কারা পাল্টা আক্রমণ করেছে, কারা বাড়িঘরে আগুন দিয়েছে এবং কারা লুটপাট চালিয়েছে এসব বের করতে হবে। এটা বের করা কঠিন কাজ নয়। প্রশাসন চাইলেই পারে।

তিনি বলেন, পঞ্চগড় শহর সিসি ক্যামেরার আওতায়। সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ চেক করলেই হয়। তা না করে পুলিশ একের পর এক বিএনপি নিরাপরাধ নেতাকর্মীদের বাড়িঘর তল্লাশি করছে, গ্রেপ্তার করছে। আতঙ্কে পঞ্চগড় মানব শূণ্য হয়ে পড়েছে। আজ সন্ধ্যা পর্যন্ত ১০টি মামলা দায়ের করা হয়েছে, এতে দেড়শ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। মামলা ও গ্রেপ্তারের সংখ্যা বেড়েই চলেছে।

বিএনপির এই নেতা বলেন, বিএনপি নেতাকর্মীরা এই হামলার সঙ্গে জড়িত নয়। রেলমন্ত্রী সুজন পঞ্চগড়ে সফরে এলে আহমদিয়া সম্প্রদায়ের সদস্যরা তাকে স্পষ্ট জানিয়েছেন। বলেছেন, আক্রমণকারীরা মন্ত্রীর সঙ্গেই আছেন।

ফরহাদ হোসেন আজাদ জানান, বিএনপির প্রতিনিধি দল এখানকার আক্রমনের শিকার সবার সঙ্গে কথা বলবেন। এখানে আহমদিয়া সম্প্রদায়ের (কাদিয়ানি) মানুষের দ্বারাও অনেকে আক্রান্ত হয়েছেন।

শায়রুল কবির খান জানান, বিএনপির প্রতিনিধি দল সরেজমিনে পরিদর্শন করবেন। তারা নিরপেক্ষভাবে তদন্ত করে ঘটনার প্রকৃত কারণ ও দায়ীদের চিহ্নিত করবেন।