৯০ এর ছাত্র আন্দোলনের ছাত্রলীগ নেতা ভিপি দুলাল বর্মনকে মূল্যায়নের দাবি দলীয় কর্মীদের

সোমবার, এপ্রিল ১০, ২০২৩

 

জাতির সংবাদ ডটকম ডেস্ক।।
আশির দশকে বাংলাদেশে রাজনীতি ও রাজনৈতিক গতি প্রকৃতি যখন পুরোপুরি অগণতান্ত্রিক ও ভঙ্গুর অবস্থার ঠিক সেই সময়ে কিশোরগঞ্জ জেলার ঐতিহাসিক কটিয়াদী থানায় জন্মগ্রহণ কারী এক প্রতিবাদী যুবক ও ছাত্রলীগের কলেজ শাখার সভাপতি ছাত্রনেতা দুলাল চন্দ্র বর্মণ। সেদিনকার গণতান্ত্রিক ছাত্র আন্দোলন  সংগ্রামে এগিয়ে আসেন তিনি। ১৯৯০ সালে যখন স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনের মূল পরিপথ কেন্দ্রীয় সর্বদলীয় ছাত্র ঐক্যের ব্যানারে কটিয়াদী কলেজ শাখার ইউনিটের কিশোরগঞ্জ কটিয়াদীতে সফল নেতৃত্বের আগে তিনি ছিলেন। অতঃপর স্বৈরাচার এরশাদ সরকারের পতনের পরপরই কটিয়াদি কলেজ ছাত্র সংসদ নির্বাচনে বিপুল ভোটে ভিপি নির্বাচিত হলেন- ছাত্রনেতা দুলাল চন্দ্র বর্মণ। এমনকি  পট পরিবর্তনের পরপরই নির্বাচিত বেগম খালেদা জিয়ার সরকার ক্ষমতায় এসে স্বৈরাচার এরশাদের
মধ্য বছরের দুর্নীতি ও দুঃশাসনের বিরুদ্ধে ৫৩২ পৃষ্ঠার দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ ও ৩৮০ টি মামলা দায়ের সময়ও আন্দোলন ও সংগ্রামে অগ্রণী ভূমিকা রেখেছিলেন-ভিপি দুলাল চন্দ্র বর্মণ। অতপর ১৯৯৬ সালে বেগম খালেদা জিয়ার সরকার যখন ১৫ ফ্রেব্রুয়ারি ভোটারবিহীন  নির্বাচন বানচাল ও জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনার আন্দোলনে মামলায় কারাবরণ করেন। অতপর, ১৯৯৭ সাল পরবর্তী সময়ে মহান জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো: আব্দুল হামিদ (যিনি বর্তমানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রেসিডেন্ট) থাকা কালিন সময়ে মামলা নিষ্পত্তিকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। এমনকি বিগত ১/১১ সরকারের সময়ে রাজনৈতিক নিপীড়ন, নির্যাতন ও অত্যাচারের বিরুদ্ধে শেখ হাসিনা মুক্তির দাবিতে অগ্রণী ভূমিকা পালন করেন।

রাজনীতি,রাজনৈতিক নেতৃত্বের অঙ্গীকার, রাজনৈতিক দলের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে কিশোরগঞ্জ জেলার কটিয়াদী-২ আসনে ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচন সহ সকল নির্বাচনি কর্মকান্ডে প্রত্যেক্ষভাবে জড়িত থেকে দলীয় মনোনীত প্রার্থীর পক্ষে বিজয় সুনিশ্চিত করার চেষ্টা অব্যাহত রাখেন। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী ও জাতির জনক শেখ মুজিবুর রহমানের আদর্শকে পথ ও পাথেয় করে শেষ হাসিনার রাজনৈতিক নেতৃত্বের প্রতি অবিচল থেকে আমৃত্যু অর্পিত দায়িত্ব কর্তব্য পালনের অঙ্গীকারকারী ছাত্রনেতা ভিপি দুলাল চন্দ্র বর্মণ।

রাজনৈতিক কর্মকান্ডে পুরো সময় নিবেদিত প্রাণ কর্মীবান্ধব নেতা ভিপি দুলাল চন্দ্র বর্মণ। এছাড়াও একজন কলম দৈনিক হিসেবে মুক্তিযুদ্ধেও আদর্শ বাস্তবায়নের পক্ষে তিনি সর্বদা সচেষ্ট থাকেন। সাংবাদিকতা তার প্রিয় একটি পেশা। তিনি রাজনৈতিক কর্মকান্ডের বাইরে যেটুকু সময় পান তার সবটুকুই সাংবাদিকতা পেশায় দিয়ে থাকেন। এছাড়াও বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠনের সাথে সংশ্লিষ্ট রয়েছেন। পরিশেষে, তিনি মুক্তিযুদ্ধের আদর্শের চেতনায় ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন এর সম্মানিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

ভিপি দুলাল চন্দ্র বর্মণকে কটিয়াদি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করলে দলের তৃণমূল নেতাকর্মীরা সঙ্গীয় আদর্শে উজ্জেবিত হবেনও ভর্তা দলে সকল প্রকার উপদলীয় কোন্দল-গ্রুপিং-লবিং থাকবে না। বাংলাদেশ আওয়ামীলীগের নেতৃতে তাকে একান্ত প্রয়োজন বলে দল ও এলাকাবাসী মনে করেন।