মানবপাচার চক্রের মূলহোতা গ্রেফতার

মঙ্গলবার, জুন ১৩, ২০২৩

রাজধানীর ভাটারা এলাকা থেকে একটি মানবপাচার চক্রের মূলহোতাকে গ্রেফতার করেছে র‍্যাব-২। তার নাম মো. শফিকুল ইসলাম ওরফে গুরু (৪৩)।

র‍্যাব বলছে, চারটি মানবপাচার মামলায় আট বছর ধরে পলাতক ছিলেন তিনি। গতকাল (সোমবার) রাতে রাজধানীর ভাটারা থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। শফিকুলের গ্রামের বাড়ি ময়মনসিংহের ত্রিশাল উপজেলায়। তার বাবার নাম জয়েন উদ্দিন হোসেন।

মঙ্গলবার (১৩ জুন) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র সহকারী পুলিশ সুপার শিহাব করিম।

তিনি জানান, অল্প খরচে মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে নিয়ে যাওয়ার বিষয়ে তরুণদের প্রথমে প্রলোভন দেখাতেন শফিকুল। তাদের আগ্রহকে পুঁজি করে মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যে ভুয়া ভিসা, ওয়ার্ক পারমিট দেখিয়ে কৌশলে ফাঁদে ফেলে চক্রটি। এরপর নানা কৌশলে তরুণদের সর্বস্ব লুটে নিতেন তারা।

‘প্রথমে দেশে কয়েক দফা তরুণদের কাছ থেকে টাকা নিত চক্রটি। পরে তাদের পাঠানো হতো ভারতে। সেখান থেকে তাদের মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যে পাঠানো হতো। সেখানেও ধাপে ধাপে তাদের কাছ থেকে বিপুল অঙ্কের অর্থ হাতিয়ে নিত চক্রটি।’

শিহাব করিম আরও জানান, বিদেশে নেওয়ার পর চক্রটি ভুক্তভোগীদের পাসপোর্ট কেড়ে নিয়ে হোটেলে জিম্মি করে রাখতো। এরপর তাদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিত। বাকিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে।