এবি পার্টিকে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি

বৃহস্পতিবার, আগস্ট ৩১, ২০২৩

 

জাতির সংবাদ ডটকম।।

রাজনৈতিক দল হিসেবে এবি পার্টি কে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ।

সকল শর্ত পুরণ করা সত্ত্বেও আমার বাংলাদেশ পার্টি -এবি পার্টিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। একইসঙ্গে এবি পার্টিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন না দেওয়া কেন অবৈধ হবে না, রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে।

 

বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মো. শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

গত ২৩ আগস্ট ২০২৩, এবি পার্টিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন দলটির আহ্বায়ক সাবেক সচিব এ এফ এম সোলায়মান চৌধুরী। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ তাজুল ইসলাম, সঙ্গে ছিলেন ব্যারিস্টার যোবায়ের আহমেদ ভূঁইয়া ও সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল্লাহ আল মামুন রানা।

শুনানিতে অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, গত ২৪ জুলাই ই.সি এবি পার্টিকে চিঠি দিয়ে জানায় যে, ১০৪টি উপজেলার দেওয়া তথ্যের মধ্যে ২৫টির তথ্য সঠিক পাওয়া গেছে। বাকি ৭৯টির শর্ত পালনের তথ্য তারা সঠিক পায়নি, কিন্তু কোন কোন উপজেলার শর্ত পালনের তথ্য ঠিক পাওয়া যায়নি সেটি তারা উল্লেখ করেনি। অথচ এর আগে নির্বাচন কমিশন আমাদের জানিয়েছে এবি পার্টি সহ ১২ টি দলের সকল তথ্য সঠিক পাওয়া গেছে। সর্বশেষ যাচাই-বাছাইয়ের পর যে ৪টি দলের পুণঃ যাচাই-বাছাই হয়েছে সেখানেও এবি পার্টির নাম শীর্ষস্থানে ছিল। আদালতকে অ্যাডভোকেট তাজুল জানান; ১০৪টি উপজেলার এবি পার্টির সকল তথ্য সঠিক ছিল এবং অন্যায় ও নিজেদের পরস্পর বিরোধী বক্তব্যের মাধ্যমে শেষ মুহুর্তে এবি পার্টিকে ইসি নিবন্ধন বঞ্চিত করেছে বিধায় তারা উচ্চ আদালতে রিট করতে বাধ্য হয়েছে। আইনজীবীদের সকল বক্তব্য শুনে আদালত রুল জারি করে। রুলে নিবন্ধন খারিজ করে ২৪ জুলাইয়ের দেওয়া চিঠি কেন অবৈধ হবে না এবং নিবন্ধন দিতে কেন নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।
চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের সচিব ও উপ সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।